শুক্রবার  ৩রা ডিসেম্বর, ২০২১ ইং  |  ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ২৬শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

শিক্ষা অর্জনকে আরো সহজ করতে পারে ফেসবুক

ফেসবুক কেবল বন্ধুদের সঙ্গেই যোগাযোগ ঘটায় তা নয়, এটা শিক্ষা অর্জনের ক্ষেত্রেও ভূমিকা রাখে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে। আর এ জন্যে বিশেষজ্ঞরা ফেসবুকে অনলাইন কোর্স চালু করতে ডেভেলপারদের প্রতি আহ্ববান জানিয়েছেন। এতে করে শিক্ষার্থীরা পড়ালেখায় আরো আগ্রহী হবেন।

পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির সাবেক ডক্টোরাল সাইজিং ঝেং জানান, বর্তমানের ওপেন কোর্স প্লাটফর্ম শিক্ষার্থীদের একত্রীভূত করতে পারেনি। শিক্ষার্থীদের মাঝে যোগাযোগ সৃষ্টিও হয়নি। তা ছাড়া শিক্ষক ও শিক্ষার্থীদের যোগাযোগ অন্তত্য জরুরি বিষয়। এ কাজগুলো সুষ্ঠুভাবে করতে ভূমিকা রাখতে পারে সোশাল মিডিয়া।

যারা ওপেন কোর্সের শিক্ষার্থীদের প্রায় সবই সোশাল মিডিয়ায় দারুণভাবে যুক্ত থাকেন। কাজেই এই প্লাটফর্মেই তারা শিক্ষা অর্জনে বেশি আগ্রহী হবেন।

মাইক্রোসফটের গবেষক ও বিজ্ঞানী ঝেং আরো জানান, ওপেন কোর্সকে আরো জনপ্রিয় করা যায় সোশাল মিডিয়ার মাধ্যমে। ফেসবুকে গ্রুপের মাধ্যমে কাজটি আরো বেশি উপভোগ্য হত পারে। বিশেষ করে ফেসবুক অনেকেই ভুয়া নামে অ্যাকাউন্ট খুলে থাকেন। শিক্ষার্থীরা তাদের আসল নামে গ্রুপ খুলে শিক্ষার উপাদানগুলো আদান-প্রদান করলে তাদের বিশেষ কমিউনিটি গড়ে উঠতে পারে। এ ছাড়া আরো বেশি শিক্ষকদের কাছাকাছি হতে পারেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের গ্রুপের সদস্যরা দেখা করেও লেখাপড়ার করতে পারেন।

ফেসবুকের কমেন্ট, পোস্ট বা মেসেজিং ব্যবস্থা তাদের যাবতীয় কার্যক্রমকে আরো সহজ ও স্বাবলীল করতে সক্ষম।

এ গবেষণাপত্রটি ব্রিটেনের ইউনিভার্সিটি অব এডিনবার্গের এসিএম কনফারেন্সে তুলে ধরা হয়। সূত্র : হিন্দুস্তান টাইমস

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com