মঙ্গলবার  ২৭শে অক্টোবর, ২০২০ ইং  |  ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  |  ৯ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

৫জি নেটওয়ার্ক থেকে চীনকে দূরে রাখবে ইউরোপ, আত্মবিশ্বাসী পম্পেও

ইউরোপের দেশগুলো ৫জি নেটওয়ার্ক থেকে চীনকে দূরে রাখবে বলে আত্মবিশ্বাসী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ২ অক্টোবর ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিকের সঙ্গে সাক্ষাতের পরে পম্পেও বলেন, ‘আমি আত্মবিশ্বাসী ইউরোপীয় দেশগুলো চীনা ৫জি নেটওয়ার্ক বর্জনের মাধ্যমে তাদের নাগরিকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষায় কাজ করবে।’

রুশ গণমাধ্যম স্পুটনিককে পম্পেও বলেন, ‘আমি মনে করি আরো অনেক ইউরোপীয় দেশ তথ্য হাতিয়ে নেওয়ার থেকে নাগরিকদের সুরক্ষায় চীনকে ‘না’ বলবে। এবং সার্বভৌমত্ব রক্ষায় নিজেরাই সিদ্ধান্ত নেবে।’

পম্পেও আরো বলেন, ‘আমরা চাইনিজ কমিউনিস্ট পার্টির হাতে আমাদের নাগরিকদের ডেটা তুলে দিতে চাই না। আমি মনে করি প্রতিটি ইউরোপীয় দেশ এখন এটি বুঝতে পেরেছে এবং এটি সম্পর্কে ক্রমবর্ধমানভাবে সচেতনতা বাড়ছে।

ওয়াশিংটন এরই মধ্যে চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এবং এস্তোনিয়াসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশের সাথে ৫জি নেটওয়ার্কের সুরক্ষার বিষয়ে ঘোষণাপত্র স্বাক্ষর করেছে।

এর আগে, কর্পোরেট গুপ্তচরবৃত্তি এবং জাতীয় নিরাপত্তা হুমকির অভিযোগ তুলে আমেরিকা চীনের ৫জি যোগাযোগ সংস্থা জায়ান্ট হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। বেইজিং অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের সব অভিযোগ অস্বীকার করেছে।

গত মাসে কানাডার কনজারভেটিভ পার্টির নেতা ইরিন ও’তুল বলেছিলেন যে, তাদের সরকার চীনা টেলিযোগযোগ জায়ান্ট হুয়াওয়েকে দেশের ৫জি নেটওয়ার্কের বিকাশ থেকে নিষিদ্ধ করবে।

তিনি টুইটারে বলেন, প্রধানমন্ত্রী (জাস্টিন ট্রুডু) এর বিপরীতে, তবে আমি চীনা সরকারের সত্তা গ্রহণ করি না। আমি প্রধানমন্ত্রী হলে হুয়াওয়েকে ৫জি থেকে নিষিদ্ধ করা হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com