রবিবার  ২৪শে জানুয়ারি, ২০২১ ইং  |  ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১০ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

১০০ টাকা খরচে ৩০ মিনিটে মিলবে করোনা রিপোর্ট!

নারায়ণগঞ্জ শহরের খানপুর ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে স্বল্প সময় ও খরচে করোনার র‌্যাপিড এন্টিজেন টেস্ট শুরু হয়েছে। যার মাধ্যমে নমুনা দেওয়ার মাত্র ৩০ মিনিটের মধ্যে করোনা পরীক্ষার ফলাফল (রিপোর্ট) পাওয়া যাবে। মঙ্গলবার দুপুরে হাসপাতাল প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান।
পরে তিনি হাসপাতালের করোনার চিকিৎসা ব্যবস্থা ঘুরে দেখেন এবং র‌্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে নিজের নমুনা পরীক্ষা করান।
৩০০ শয্যা হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শামছুদ্দোহা সরকার সঞ্চয় জানান, বর্তমান পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষার ফলাফল পেতে কমপক্ষে ২৪ ঘণ্টা সময় লেগে যায়। তবে আধুনিক প্রযুক্তির এই র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে নমুনা দেওয়ার মাত্র ৩০ মিনিটের মধ্যে ফলাফল প্রদান করা যাবে। এই টেস্ট সঠিক রিপোর্ট দেয় এবং এটা বৈজ্ঞানিকভাবে পরীক্ষিত ও প্রমাণিত হয়েছে।
পিসিআর ল্যাবের পরীক্ষার সমান ফি ১০০ টাকাই নেওয়া হবে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের ক্ষেত্রে। নারায়ণগঞ্জে ৩০০ শয্যা হাসপাতাল থেকে প্রতিদিন ১৫ থেকে ২০ জনের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে। যাদের দ্রুত ফলাফল প্রয়োজন তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে। পাশাপাশি হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবেও নমুনা পরীক্ষা চলবে।
করোনার ভ্যাকসিন প্রসঙ্গে শামীম ওসমান বলেন, এই টিকা দিলেই করোনা ঝুঁকিমুক্ত বা নিরাপদ ভাবলে চলবে না। টিকার উপর ভরসা না করে মহান সৃষ্টিকর্তার ওপর ভরসা করতে হবে। টিকা দেওয়ার পরেও সবাইকে সতর্কতা অবলম্বনসহ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।
নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালের তত্ত্ববধায়ক ডা. আবুল বাশারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুবাস সাহা, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. দেবাশীষ সাহা এবং স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. বিধান চন্দ্র পোদ্দার।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com