সোমবার  ১৮ই নভেম্বর, ২০১৯ ইং  |  ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ  |  ২০শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

হুমায়ুন আহমেদের ‘দেবী’ নকল করে কলকাতায় মুভি?

বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী হুমায়ুন আহমেদের উপন্যাস ‘দেবী’ নকল করে কলকাতার একটি সিনেমা নির্মাণের অভিযোগ উঠেছে। সিনেমাটির স্টোরি ক্রেডিটে হুমায়ুন আহমেদের নাম দেওয়া হয়নি; দেওয়া হয়েছে শিবাশীস রায় নামক একজনের নাম। গত ২১ আগস্ট কলকাতার একটি টিভি চ্যানেলে ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে কানাঘুষা শুরু হয়।

শেখর দাসের পরিচালনায় ছবিটির নাম দেওয়া হয়েছে ‘ইএসপি-একটি রহস্য গল্প’। এতে অভিনয় করেছেন ঋতুপর্না, রাইমা সেন, সাহেবে চ্যাটার্জী, দেবদূত ঘোষ, বিশ্বজিত চক্রবর্তী প্রমুখ নামকরা অভিনয়শিল্পীরা। দর্শকরা বলছেন, হুমায়ুন আহমেদের বিখ্যাত চরিত্র মিসির আলী অবলম্বনে ‘দেবী’ উপন্যাসটি হুবহু নকল করে এই সিনেমাটি করা হয়েছে। এতে এবং মিসির আলি চরিত্রটি দেখানো হয়েছে প্রফেসর হিসেবে। অভিনয় করেছেন কুনাল পাধি। এছাড়া ‘রানু’ চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা, ‘আনিস’ চরিত্রে সাহেব চ্যাটার্জি, ‘নীলু’ চরিত্রে রাইমা সেন।

বিষয়টি নিয়ে ইতোমধ্যেই তোলপাড় শুরু হয়েছে। ছবিটি যে ‘দেবী’ উপন্যাসের হুবহু কপি তা সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন হুমায়ুন আহমেদের অর্ধাঙ্গীনি নির্মাতা মেহের আফরোজ শাওন। অনলাইনে ক্ষুব্ধ প্রতিক্রিয় ব্যক্ত করছেন সিনেমাপ্রেমীরা।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোটগল্প ‘গাছটি বলেছিল’ নকল করে ছবি নির্মাণের অপরাধে মুরাদ পারভেজের ছবি ‘বৃহন্নলা’র জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল করা হয়। এজন্য তাকে সরকারী অনুদানের ২৪ লাখ টাকা জরিমানাও করা হয়। এবার দেখার পালা ওপার বাংলার সিনেমামহল এ বিষয়ে কী পদক্ষেপ নেয়।

দেখুন পশ্চিমবঙ্গে নির্মিত ছবিটির ট্রেইলার :

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com