শিরোনাম
মঙ্গলবার  ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ  |  ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ  |  ১৫ই রজব, ১৪৪৪ হিজরি

হাকালুকি হাওরে সিএমসি – গতির কৃষি গ‌বেষণা কেন্দ্র ও পরিবেশ স‌চেতনতা কার্যক্রম

হাকালুকি হাওরে -সিএমসি – গতির কৃষি উন্নয়ন ও পরিবেশ সচেতনতা কার্যক্রম চলছে ক‌য়েক বছর ধ‌রে।

ঢাকা থেকে সিএমসি-গতির একটি দল হাকালুকি হাওরে চলমান সিএমসি-গতি কৃষি উন্নয়ন কার্যক্রম প্রকল্প পরিদর্শন ক‌রেন এবং এসময় প্রান্তিক কৃষকদের মধ্যে কম্বল বিতরণ করা হয়। এ প্রকল্পের আওতায় ইতিমধ্যে ১২ একর অনাবাদী জমিতে বোরো ধান, সরিষা, সিম, শসা ইত্যাদি আবাদ করা হয়েছে। এছাড়াও অনাবা‌দি জ‌মি‌তে নানা‌বিধ ফসল ফলা‌তে উৎসা‌হিত কর‌ছে। পরিবেশ সচেতনতা ও জলবায়ু পরিবর্তনের বিষয়ে সিএমসি -গতি নিম্নবর্ণিত কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করে‌ছে।

১. হাকালুকি হাওরকে আন্তর্জাতিক রামসার সাইট হিসেবে ঘোষণা প্রদানের জন্য ভয়েজ রেইজ করতে হবে, জনমত তৈরী কর‌তে হ‌বে।
২. বন‌্যা নিয়ন্ত্রন ও আগামী প্রজন্মের জন্য সুপেয় পানির আধার হাওর জলাকে দূষণমুক্ত ও সুইট ওয়াটার রিজার্ভার হিসেবে সংরক্ষণ করতে হবে।
৩. হাওর এলাকার কৃষি উৎপাদন ও জীববৈচিত্র্য রক্ষার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখা হবে।


৪. কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে অনাবাদি সকল জমিসমূহ ব্যবহারের জন্য জনসচেতনতা সৃষ্টির ব্যবস্থা গ্রহন করা হবে এবং কৃষকের জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান কর্মসূচী গ্রহণ করা হইবে।
৫. হাওর এলাকার নদীর নাব্যতা ও সি‌লে‌টের রেইন ফরেস্ট রক্ষার জন্য জনসচেতনতা সৃষ্টি ও সরকারের দৃষ্টি আকর্ষণ করতে হবে।
৬. তাল গা‌ছের মত একটি সুউচ্চ ভবন নির্মাণ করে ওয়াচ টাওয়ার গঠন করা হবে যেখানে হাওর মিউজিয়াম, কালচারাল সেন্টার, হাসপাতাল, স্কুল, ট্যুরিস্টদের থাকার ব্যবস্থা, ইত্যাদি থাকবে।

জলবায়ু পরিবর্তন রো‌ধে সহযোগিতা আমাদের কাম্য । হাকালু‌কি হাও‌রে উপস্থিত ছিলেন চাইল্ড এন্ড মাদার কেয়ারের নির্বাহি পরিচালক মোঃ আখলাকুর রহমান মাইনু, গতির  প‌ক্ষে ক‌বি চঞ্চল আক্তার, উপ‌দেষ্টা মনজুর জলিল, এছাড়াও চাইল্ড এন্ড মাদার কেয়ারের কর্মকর্তা রত্না ও জুথি এ সময় উপস্থিত ছিলেন। এছাড়া উপকার ভো‌গি কৃষক জনাব লিটন মিয়া, শামসুল হক, ফজর আলী সহ অন‌্যান কৃষক, কৃষানী উপ‌স্হিত ছি‌লেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নিদের্শনা অনুযায়ী অনাবাদি পতিত জমি ব্যবহার করে কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চাইল্ড এন্ড মাদার কেয়ার ও গতি প্রকাশনির যৌথ উদ্যোগ ”সিএমসি – গতি কৃষি উন্নয়ন ও গবেষণা কেন্দ্র” কৃ‌ষি ছাড়াও বি‌ভিন্ন  কর্মকাণ্ড চালা‌বে। প‌রি‌বেশ রক্ষা ও কৃ‌ষি উন্নয়‌নের এ কর্মকাণ্ড সারা দে‌শে ছ‌ড়ি‌য়ে দি‌তে হ‌বে। আ‌মেনা নুর ফাউ‌ণ্ডেশন সা‌র্বিক সহ‌যো‌গিতা কর‌ছে প‌রি‌বেশ ও মানবতার কা‌জে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com