সোমবার  ৩রা আগস্ট, ২০২০ ইং  |  ১৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১২ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

স্বপ্ন-৭১ এর প্র‌তিষ্ঠাতা মেজর তাহের আহমেদ, বীর প্রতীক এর মহাপ্রস্থান

একাত্তরের রণাঙ্গনের বীর যোদ্ধা মেজর (অবঃ) তাহের আহমেদ বীরপ্রতীক (Taher Ahmed BP) হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার রাত ৯:০০ ঘটিকায় সিএমএইচ- ঢাকায় মৃত্যুবরণ করেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিউন।

মেজর তাহের আহমেদ, বীর প্রতীক – ’৭১ এর মুক্তিযোদ্ধা আজ ঝরে পড়লেন। আমাদের ‌চেতনার ‘লাইট-হাউস’ এর আ‌রো আলো নিভে গেলো। তি‌নি ১ম বাংলাদেশ ওয়ার কোর্স এর অফিসার।

মু‌ক্তিযুদ্ধ ও জনজীব‌নে তাঁর অ‌নেক অবদান র‌য়ে‌ছে। তার স্বপ্ন ছিল ৭১। চেতনা ও আদর্শও তাই। সাধারন মানু‌ষের মু‌ক্তি ছাড়া মু‌ক্তিযুদ্ধ যার সবসময় চলন্ত ছিল। তার স্বপ্ন ছিল বাংলার মানুষ‌কে নি‌য়ে। ইউ‌রোপ, ঢাকা ছে‌ড়ে স্বপ্ন ৭১ না‌মে চেতনা ও উদ্য‌মের পার্ক ক‌রে‌ছি‌লেন নিজ গ্রা‌মে। ডাক্তারবিহীন সে গ্রা‌মে অবস্থান তার জন্য কাল হ‌য়ে‌ছিল। তার কয় বছর আ‌গে ও‌পেন হার্ট সার্জারী হ‌য়ে‌ছিল।

মেজর তাহের আহমেদ, বীর প্রতীক ✪ স্বপ্ন ৭১ না‌মে কৃ‌ষি, শিক্ষা, বি‌নোদন ভি‌ত্বিক বাগান, পার্ক গ‌ড়ে তু‌লে‌ছি‌লেন। সুন্দর চিন্তা ও আদর্শ নি‌য়ে স্বপ্ন ৭১ গ‌ড়ে তুলে‌ছি‌লেন নোয়াখালীর চাটখিলে। এর পর অসূস্থ্যতা নিয়ে ০৪ জুলাই দিনের পড়ন্ত বেলায় ঢাকা সিএমএইচে ভর্তি হয়ে রাত ৯ঃ৩০ মিনিটে তিনি মৃত্যূবরণ করেন।

বেশিরভাগ সময়ই থাকতেন পৈতৃক বাড়ি নোয়াখালীর চাটখিল উপজেলার নিজ ভাওরে গ্রামে। সেখানে সাজিয়েছিলেন ফল-ফুলের বাগানবাড়ি।

■ ১৯৭১ সালে মেলাগড়ে সেক্টর-২ এ ‘গেরিলা’ হিসেবে যোগ দিয়ে যুদ্ধ করেন। ০৯ অক্টোবর ১৯৭১ সালে তিনি ২/লেঃ হিসেবে কমিশন লাভ করে সেক্টর-১১ তে যোগ দেন। সামরিক বাহিনীর চাকুরী শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দিয়ে দীর্ঘদিন বিভিন্ন দেশে বাংলাদেশ মিশনে নিয়োজিত ছিলেন। ‌নি‌লোভ, সৎ, আদর্শবান হিসা‌বে তি‌নি সবর্ত্র সমাদৃত ছি‌লেন।

✎ এ মাটির সন্তান, দেশের গর্বিত মুক্তিযোদ্ধা, বীর সেনানীদের চলে যাওয়া অনেক কষ্টকর। আল্লাহর কা‌ছে তাঁর রুহের মাগফেরাত কামণা করছি। তি‌নি আমরন বাংলাবাজার নিউজ প‌ত্রিকার উপ‌দেষ্টা ছি‌লেন। স্যালুট সূর্য্যসন্তান।

তথ্যসূত্র/কৃতজ্ঞতাঃ Maj Gen Jamil D Ahsan BP

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com