মঙ্গলবার  ২০শে এপ্রিল, ২০২১ ইং  |  ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ৭ই রমযান, ১৪৪২ হিজরী

সেইভ দ্য চিলড্রেন বলছে মিয়ানমারে জান্তার নলে কমপক্ষে ৪৩ শিশুর প্রাণহানি!

ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে সশস্ত্র বাহিনীর গুলিতে কমপক্ষে ৪৩ শিশু মারা গেছে। এমনটিই জানিয়েছে মানবাধিকার সংগঠন সেভ দ্য চিলড্রেন। গোষ্ঠীটি জানিয়েছে, দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি ‘দুঃস্বপ্নের পরিস্থিতি’তে আছে এবং সেখানে নিহত সবচেয়ে অল্প বয়সী শিশুটির বয়স মাত্র সাত বছর।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এ পর্যন্ত পাঁচশতাধিক মানুষ নিহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সশস্ত্র বাহিনী অহরহ সড়কে গুলি চালিয়ে মানুষদের হত্যা করেছে। এমনকি কিছু কিছু মানুষকে বাড়িতে গিয়ে হত্যা করা হয়েছে।

সেভ দ্য চিলড্রেন সতর্ক করে দিয়ে বলেছে, বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘাত চলাকালে বিপুলসংখ্যক শিশু আহত হয়েছে। তাদের মধ্যে এক বছরের এক শিশুর চোখে বিদ্ধ হয়েছিল রাবার বুলেট। এ সহিংসতার কারণে শিশুরা ভয়, উদ্বেগ ও চাপ অনুভব করায় তাদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব পড়ছে। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘শিশুরা সহিংসতা ও ভয়াবহতার প্রত্যক্ষদর্শী। এটা স্পষ্ট যে, মিয়ানমার আর শিশুদের জন্য নিরাপদ স্থান নয়’।
সূত্র : বিবিসি

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com