মঙ্গলবার  ২৭শে অক্টোবর, ২০২০ ইং  |  ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ  |  ৯ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

সিলেটে ১২ দিনে ৫ ধর্ষণ, হুজুর দ্বারা ১ বলাৎকার ধরা পড়েছে : সমাজে তীব্র উদ্বেগ

সিলেটে হঠাৎ করে ধর্ষণ, বলৎকারসহ নানা অপরাধ বৃদ্ধি পাওয়ায় সুধী মহল উদ্বেগ প্রকাশ করেছেন। গত ১২ দিনে সিলেট বিভাগে ৫টি ধর্ষণ ও একটি বলাৎকারের ঘটনা ঘটেছে। সর্বশেষ মঙ্গলবার সিলেট নগরীর শিবগঞ্জ মজুমদারপাড়ায় ষষ্ঠ শ্রেণির এক ছাত্রকে বলাৎকার করেছেন এক মাদ্রাসার শিক্ষক।

সুশীল সমাজের অনেকেই বলেছেন, অপরাধের সঙ্গে জড়িতদের কঠোরভাবে দমন না করতে পারলে জননিরাপত্তা বিঘ্নিত হবে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটবে।

ইদানিং শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, এমনকি নিজ গৃহে পর্যন্ত শিশু, কিশোর, তরুণী, গৃহবধূ, সন্তানের জননী অপহরণ ও ধর্ষণের শিকার হচ্ছেন। এদিকে বিভিন্ন স্থানে গড়ে উঠেছে কিশোর গ্যাং। এরা বিভিন্ন স্থানে নিরাপদে অপরাধ সংঘটিত করছে। জড়িয়ে পড়ছে মাদকের নেশায়। সিলেট নগরীর টিলাগড়, মেজর টিলা, বাইপাস, শিবগঞ্জ, বালুচর, বিমানবন্দর সড়ক, সুবিদবাজার হাজিপাড়াসহ বিভিন্ন স্থানে এরা সিনেমার ভিলেনের মত মোটরসাইকেল চালায় এবং বসে আড্ডা দেয় বিকাল থেকে রাত পর্যন্ত। সংশ্লিষ্ট এলাকার অভিভাবকরা বলেছেন, তারা জীবনের নিরাপত্তা ও পরিবারের কথা ভেবে নীরব।

 

তারা বলেছেন, জনগণ ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেখতে চায়। শিশু-নারীদের রক্ষা করতে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে বিভিন্ন সংগঠন। এদিকে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, তরুণ প্রজন্মকে বিপথ থেকে ফেরাতে ২৭ ওয়ার্ডে তিনি টিম গঠন করবেন। যাদের কাজ হবে অপরাধীদের চিহ্নিত করা ও সমাজকে সুস্থ রাখা।

বিচারহীনতার সংস্কৃতি তৈরি হওয়ায় এ রকম ঘটনা ঘটছে

সুধী মহলের অনেকেই বলেছেন, অপরাধ যা ঘটছে তার অনেকটাই জনসমক্ষে আসে না। ভুক্তভোগীরাও থানা-পুলিশেও যেতে পারে না। এতে সমাজে অস্থিরতা বাড়ছে।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন সিরাজ বলেছেন, টিলাগড়ের অপরাধ কর্মকাণ্ডের লাগাম টেনে ধরতে হলে গ্রুপ লিডারদেরও বিচারের আওতায় আনতে হবে। অন্যথায় অপকর্ম চলতে থাকবে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর বলেন, দেশে বিচারহীনতার সংস্কৃতি তৈরি হওয়ায় একের পর এক এ রকম ঘটনা ঘটছে। তিনি বলেন, বেশির ভাগক্ষেত্রেই দেখা যায় অভিযুক্তরা সরকার দলের নেতাকর্মী বা নেতাদের আশিবার্দপুষ্ট। অপরাধ করলেও কোনো সাজা হবে না- তাদের মনে এরকম একটি ধারণার তৈরি হয়েছে। ফলে তারা আরও বেপরোয়া হয়ে উঠেছে। তিনি বলেন, এই প্রবণতা ভেঙ্গে দিতে হবে।

সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী বলেন, কোন অপরাধ ঘটলে তাকে অপরাধী হিসাবে আইনের আওতায় আনতে হবে। এ ক্ষেত্রে দল বা গোষ্ঠীকে প্রাধান্য দেয়া ঠিক নয়। এতে অপরাধীরা পার পাওয়ার সুযোগ খোঁজে।

গণধর্ষণের প্রতিবাদে মাসব্যাপী কর্মসূচি

নোয়াখালীর বেগমগঞ্জ, সিলেটের এমসি কলেজসহ দেশব্যাপী অব্যাহত ধর্ষণের প্রতিবাদে সামাজিক সংগঠন প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান (র.) প্রজন্মের উদ্যোগে আয়োজিত ধিক্কার মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয় মঙ্গলবার বিকালে। নগরীর তালতলা থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে কোর্ট পয়েন্টে এসে এক সমাবেশে মিলিত হয়।

সংগঠনের আহ্বায়ক ও জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা সামীউর রহমান মুসা সভাপতিত্বে মাওলানা ফাহাদ আমানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন- প্রাক্তন ছাত্র ও জামেয়ার সিনিয়র মুহাদ্দিস মাওলানা শাহ মমশাদ, মাওলানা তাজুল ইসলাম হাসান, মাওলানা মুশফিকুর রহমান মামুন, আব্দুর রহমান ইউসুফ, মাওলানা আমিন আহমদ রাজু প্রমুখ।

মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে : ৬ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত ধর্ষণের বিরুদ্ধে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ। ১১ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ধর্ষকদের মৃত্যুদণ্ডের আইন প্রণয়নের দাবিতে গণসাক্ষর কর্মসূচি। ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত ওলামা ও সুধীদের নিয়ে বৈঠক। ২১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ব্যাপক মতবিনিময় ও বৃহৎ আন্দোলন।

সিলেটে ১২ দিনে ৫ ধর্ষণ ১ বলাৎকার

এদিকে নগরীরসহ এই অঞ্চলে গত ১২ দিনে সিলেট বিভাগে ৫টি ধর্ষণের ঘটনা ও একটি বলাৎকার ঘটনা ঘটেছে। মঙ্গলবার সিলেট নগরীর শিবগঞ্জ মজুমদারপাড়ায় ষষ্ঠ শ্রেণির এক ছাত্রকে বলাৎকার করেছেন এক মাদ্রাসার শিক্ষক। হৃদয় মিয়া (২০) নামের ওই শিক্ষক শহরতলীর বালুচর শায়খুল ইসলাম মাদ্রাসায় পড়ালেখার পাশাপাশি শিক্ষকতাও করতেন। প্রাইভেট পড়াতে এসে তিনি মজুমদারপাড়ায় ওই ছাত্রকে বলাৎকার করে। পরে পুলিশ তাকে আটক করে।

ছাত্রকে বলাৎকার

সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ জানান, হৃদয় মিয়া মজুমদারপাড়ার ওই ছাত্রকে পড়াতে এসে বলাৎকার করেন। পরে পুলিশ তাকে আটক করে। শাহপরাণ থানার ওসি মো. আবদুল কাইয়ূম চৌধুরী জানান, বলাৎকারের ঘটনায় তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূ ধর্ষণ

গত ২৫ সেপ্টেম্বর এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে রেখে তার স্ত্রীকে ধর্ষণের ঘটনায় এজাহারভূক্ত আসামি সাইফুর রহমান, শাহ মাহবুবুর রহমান রনি, মাহফুজুর রহমান মাসুম, অর্জুন লস্কর, রবিউল ইসলাম, তারেকুল ইসলাম তারেক এবং সন্দেহভাজন হিসেবে আইনুল ও মো. রাজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত ৮ জনই আদালতে ধর্ষণের দায় স্বীকার করে জবানবন্দি করেছে। এরা সবাই ছাত্রলীগ ক্যাডার।

মা-মেয়েকে ধর্ষণ

মা-মেয়েকে একসাথে দুই যুবক ধর্ষণ করেছে বলে অভিযোগ পাওয়া যায় হবিগঞ্জের চুনারুঘাটে। এ ঘটনায় পরদিন মেয়ে বাদী হয়ে চুনারুঘাট থানায় মামলা করলে পুলিশ অভিযুক্ত শাকিল আহমেদ (২২) ও হারুন মিয়াকে (২৫) গ্রেপ্তার করেছে। সোমবার হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুলতান উদ্দিন প্রধানের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে দুই আসামি।

দাড়িয়াপাড়ায় কিশোরী ধর্ষণ

২৯ সেপ্টেম্বর সিলেট নগরীর দাড়িয়াপাড়ায় বাসার ছাদে নিয়ে কিশোরীকে (১৪) ধর্ষণের অভিযোগে শুক্রবার কোতোয়ালি থানায় মামলা করেন ওই কিশোরীর মা। মামলায় অভিযোগ: বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ করে রাকিবুল হোসেন নিজু। নিজু দাড়িয়াপাড়ায় বাসিন্দা ও ছাত্রলীগের কর্মী। শনিবার সন্ধ্যায় সিলেটের মোগলাবাজার থেকে তাকে গ্রেপ্তারের পর ৫ অক্টোবর একদিনের রিমান্ড মঞ্জুর করেন সিলেট অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম জিয়াদুর রহমান।

৫ সন্তানের জনীকে ধর্ষণ

৪ অক্টোবর সন্ধ্যায় সিলেট নগরীর শামীমাবাদে নিজ বাসায় ৫ সন্তানের জননীকে ধর্ষণ করে যুবক। সোমবার সিলেট কোতোয়ালি থানায় মামলা করেছেন ওই গৃহবধূ। তিনি বর্তমানে ওসমানী মেডিকেল কলেজের হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার (ওসিসি)-এ ভর্তি আছেন। এ ঘটনায় পুলিশ অভিযুক্ত দিলোয়ার (৪০) ও তার সহযোগী হারুন মিয়াকে (৩৫) গ্রেপ্তার করে। আরেক সহযোগী জামাল মিয়া এখন পলাতক। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই রেজাউল জানান, শামীমাবাদ এলাকার বাসায় স্বামী ও সন্তানদের নিয়ে বসবাস করতেন ওই নারী। শনিবার সন্ধ্যায় বাসার দ্বিতীয় তলার ভাড়াটে দিলওয়ার তার দুই সহযোগীকে নিয়ে তাকে ধর্ষণ করে।

৭ বছরের শিশু ধর্ষণ ৫ অক্টোবর সিলেটের কোম্পানীগঞ্জে ৭ বছর বয়সী এক শিশুকে ধর্ষণের অভিযোগে এক কিশোরকে (১৬) গ্রেপ্তার করেছে পুলিশ। ৪ অক্টোবর রাতে বাসায় একা পেয়ে শিশুটিকে ধর্ষণ করে প্রতিবেশী কিশোর। পরে ভিকটিম শিশুর বাবা দরিদ্র কৃষক মামলা করলে অভিযুক্ত কিশোরকে গ্রেপ্তার করে পুলিশ।

ইত্তেফাক

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com