শুক্রবার  ২৫শে সেপ্টেম্বর, ২০২০ ইং  |  ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ  |  ৭ই সফর, ১৪৪২ হিজরী

সারা বিশ্বে করোনাভাইরাসের আক্রমণ মাত্র শুরু!

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে কারোনার আক্রান্তের হার আরো বাড়তে পারে। কিন্তু সারা বিশ্বের এই ভাইরাসের আক্রমণ মাত্র শুরু বলে জানিয়েছেন সংক্রামক রোগের এক বিশেষজ্ঞ। বুধবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা জানান তিনি।

এর আগে চীন সরকারের এক সিনিয়র মেডিক্যাল উপদেষ্টা জানান, করোনাভাইরাস চীনে সবচেয়ে বেশি আক্রমণ করেছে। তবে এপ্রিলের মধ্যেই এটি শেষ হয়ে যেতে পারে। গাণিতিক মডেলিংয়ের সাহয্য নিয়ে তিনি এই তথ্য জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমন্বিত গ্লোবাল আউটব্রেক অ্যালার্ট অ্যান্ড রেসপন্স নেটওয়ার্কের চেয়ারম্যান ডেল ফিশার জানান, এই সময়ের মধ্যে মধ্যে হয়তো উহানে করোনার আক্রমণ শেষ হয়ে যাবে। তবে এই ভাইরাসটিকে আটকানো যাবে না।

ডেল ফিশার বলেন, আমরা যা দেখছি তা বলাই বাহুল্য। এটির প্রাদুর্ভাবের জায়গা থেকে অতি দ্রুত অন্য জায়গাগুলোতে ছড়িয়ে পড়েছে। সিঙ্গাপুরে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু। আমি নিশ্চিত এই করোনাভাইরাসটি বিশ্বের প্রায় প্রতিটি দেশেই ছড়িয়ে পড়বে।

এদিকে, বর্তমানে সিঙ্গাপুরে ৫০ জন করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। চীনের বাইরে সবচেয়ে বেশি পাওয়া গেছে এই দেশটিতে। সিঙ্গাপুরে কেন করোনাভাইরাস বেশি ছড়িয়ে পড়েছে এমন প্রশ্নের উত্তরে ফিশার বলেন, আমার মনে হয়, দেশটিদে সবচেয়ে বেশি টেস্ট করা হয়েছে। তিনি বলেন, এই ভাইরাস কিভাবে ছড়ায় বা এর সম্পর্কে এখানো বিস্তারিত কোনো তথ্যই জানা যায়নি।

প্রাণঘাতি করোনাভাইরাসে এখন পর্যন্ত সরকারিভাবে ১১১৩ জনের মৃত্যুর কথা স্বীকার করেছে চীনা প্রশাসন। এছাড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৪ হাজার বলে জানানো হয়েছে। এরই মধ্যে বিশ্বের ২৫টি দেশে করোনা আক্রান্ত পাওয়া গেছে। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে দুই জন মারা গেছেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com