শিরোনাম
রবিবার  ৬ই ডিসেম্বর, ২০২০ ইং  |  ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১৯শে রবিউস-সানি, ১৪৪২ হিজরী

সারাবিশ্বে বায়ু দূষণে আবারও ১ নম্বরে ঢাকা, করোনায় প্রভাবের শঙ্কা

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আবারও প্রথম স্থানে এসেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। আজ বৃহস্পতিবার সকাল ৮টা ২২ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার বাসের গড় স্কোর ছিল ২২৭। এর অর্থ ঢাকার বাতাসের মান এখন খুবই অস্বাস্থ্যকর। এমন অবস্থাকে স্বাস্থ্য সতর্কতাসহ জরুরি অবস্থা বিবেচনা কর হয়।
চীনের রাজধানী বেইজিং এবং আফগানিস্তানের রাজধানী কাবুল যথাক্রমে ১৭০ ও ১৫৭ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।
বারিধারা এবং গুলশানের মতো ঢাকার অভিজাত আবাসিক এলাকার একিউআই স্কোর যথাক্রমে ৩২২ ও ২৪২ যা সেখানকার বাতাসের মানকে খুবই অস্বাস্থ্যকর বলে নির্দেশ করে।
গতকালই বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) আশঙ্কা প্রকাশ করেছিল, বাংলাদেশের উচ্চ মাত্রার বায়ু দূষণ করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়িয়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।
বায়ু দূষণ নিয়ে গবেষণা করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিনএয়ারের (সিআরইএ) এক সাম্প্রতিক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে এমন আশঙ্কার কথা জানায় বাপা। সিআরইএ’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, চলমান বায়ুদূষণের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রতিক্রিয়ায় বাংলাদেশে ইতোমধ্যেই হাজার হাজার মানুষ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ফুসফুসের ক্যানসারসহ নানা ধরনের শারীরিক অক্ষমতায় ভুগছে বা কেমোথেরাপির মতো চিকিৎসা নিচ্ছে। এদিকে গ্লোবাল বার্ডেন অব ডিজিজ স্টাডি ২০১৭-এর তথ্য অনুসারে, বায়ুদূষণ বাংলাদেশে ১১ শতাংশ ডায়াবেটিস, ১৬ শতাংশ ফুসফুসের ক্যানসার, ১৫ শতাংশ দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ, ১০ শতাংশ হৃদরোগ এবং ৬ শতাংশ স্ট্রোকের জন্য দায়ী। ।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com