শুক্রবার  ৩রা ডিসেম্বর, ২০২১ ইং  |  ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ২৬শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

সমকামী বিয়েতে রাজি সুইজারল্যান্ড, জুলাই থেকে কার্যকর

সুইজারল্যান্ডে সমকামী দম্পতিরা আগামী ১ জুলাই ২০২২ থেকে আইনত বিয়ে করতে পারবেন। অ্যাসোসিয়েটেড প্রেস এ তথ্য জানায়। সুইজারল্যান্ডের ফেডারেল কাউন্সিল আরো বলেছে, সরকার সুইজারল্যান্ডের বাইরে সমকামী দম্পতিদের বিয়েকে ১ জানুয়ারি থেকে ‘বেসামরিক অংশীদারত্ব’ হিসাবে বিবেচনা করার পরিবর্তে স্বীকৃতি দেবে। যে দম্পতিরা এর মধ্যেই ‘সিভিল পার্টনারশিপে’ রয়েছেন তারা যদি পছন্দ করেন তবে তাদের একসঙ্গে থাকার অনুমতি দেওয়া হবে বলেও জানা যায়।

অ্যাসোসিয়েটেড প্রেস এর তথ্যমতে, সুইজারল্যান্ড পশ্চিম ইউরোপের একমাত্র দেশ যা বর্তমানে সমকামী বিয়েকে সমর্থন করত না। সেপ্টেম্বরে প্রায় দুই-তৃতীয়াংশ সুইস ভোটার সমলিঙ্গের বিয়েকে বৈধতা দেওয়ার পর এ সিদ্ধান্ত এলো।

আইনটি সমকামী দম্পতিদের আইনত সন্তান দত্তক নেওয়ার অনুমতি দেয় এবং লেসবিয়ান দম্পতিদের শুক্রাণু দানের মাধ্যমে সন্তান ধারণের অনুমতি দেয়। সেই সঙ্গে একজন বিদেশি ‘পত্নী’কে সুইস নাগরিকত্বের জন্য আবেদন করার ক্ষমতা দেয় যখন সে সমলিঙ্গের সুইস বাসিন্দাকে বিয়ে করে।

সমলিঙ্গের বিয়েটি আইনীকরণের সময় সুইজারল্যান্ড ডানপন্থীদের বাধার মুখে পড়ে। ভোটের সময় দেশের একটি শীর্ষস্থানীয় ডানপন্থী দলের একজন সদস্য বলেন, সন্তান এবং বাবারা এখানে হেরেছে।

গণভোটের আগে সমকামী বিবাহের প্রতি সমর্থন জানাতে হাজারো মানুষ সুইজারল্যান্ডে মিছিল করেছিল এবং গত বছর নেওয়া একটি জরিপে দেখা গেছে যে ৮০ শতাংশেরও বেশি সুইস নাগরিক সমকামী বিয়েকে অনুমোদন করে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com