মঙ্গলবার  ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং  |  ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ  |  ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী

সত্যিই বাঘের ডেরা!

চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে ইদানীং বেশ শোরগোল বাংলাদেশে। আইসিসি র‌্যাংকিংয়ে সেরা আটে থেকে ২০১৭ সালের ওই টুর্নামেন্ট খেলতে হবে যে! পরশু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে জিতে সেই অংশগ্রহণ নিশ্চিত করেছে মাশরাফি বিন মর্তুজার দল। আর তাতে সবচেয়ে বড় অবদান নিঃসন্দেহে ঘরের মাঠের দুর্দান্ত পারফরমেন্স।

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে এখনো বাংলাদেশের সামনে আরো ছয় দেশ। তবে ২০১২ সাল থেকে শুরু করে ঘরের মাঠে দ্বিপক্ষীয় সিরিজে ম্যাচ জয়ের হিসাবে ক্রিকেটবিশ্বে বাংলাদেশ যে কেবল শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে! লঙ্কানদের ২১ জয়ের পরই ১৭ জয় নিয়ে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। ওই দ্বীপদেশটির ২১ জয়ের বিপরীতে রয়েছে ১৪ পরাজয়। আর এই ব-দ্বীপের মোটে ৯ হার।

সত্যিই বাঘের ডেরা!

পরিসংখ্যানের এই পাতায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরুর সময় ১৬ জয় নিয়ে ইংল্যান্ড ও ভারতের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে ছিল মাশরাফির দল। পরশু দ্বিতীয় ওয়ানডে জিতে দ্বিতীয় স্থানে উঠে আসে তারা। এখানেও নয় অবশ্য এককভাবে। ১৭ জয়ের নিউজিল্যান্ড তাদের সঙ্গী।

২০১২ সাল থেকে ঘরের মাঠে দ্বিপক্ষীয় সিরিজে ম্যাচ জয়ের হিসাবে ক্রিকেটের বাকি সব শক্তি-পরাশক্তিদের ওপরে এখন বাংলাদেশ। এ সময়কালে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের ১৫ জয়, দক্ষিণ আফ্রিকার ১৪ এবং জিম্বাবুয়ের ৫টি। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে পাকিস্তান। সর্বশেষ সাড়ে তিন বছরে ঘরের মাঠে দ্বিপক্ষীয় সিরিজে মাত্র দুটি ওয়ানডে যে জিতেছে তারা! অবশ্য নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানে কোনো দল খেলতেই তো যায় না। গত মে মাসে কেবল গিয়েছিল জিম্বাবুয়ে। সেখানেই পাকিস্তানের জয় দুটি।

২০১২ সালে বাংলাদেশ ঘরের মাঠে প্রথম সিরিজ খেলে নভেম্বরের শেষে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। রোমাঞ্চকর সেই পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে জেতে স্বাগতিকরা। পরের বছর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি অবশ্য একতরফা। ৩-০ ব্যবধানের ‘বাংলাওয়াশ’-এ। ২০১৪ সালের প্রথমার্ধে সেই জয়ধারায় ছন্দপতন। ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ বাংলাদেশ হারে ০-৩ ব্যবধানে। জুনে ভারতের বিপক্ষে সিরিজ ০-২ ব্যবধানে; যেখানে শেষ ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। গত বছরের শেষ দিকে মাশরাফি ওয়ানডে অধিনায়ক হওয়ার পর আবার ‘ঘরের মাঠের বাঘ’ হয়ে ওঠে বাংলাদেশ। জিম্বাবুয়েকে হারায় ৫-০ ব্যবধানে; এ বছরের এপ্রিলে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে এবং জুনে ভারতকে ২-১ ব্যবধানে। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সিরিজের প্রথম ওয়ানডে হারে তারা। কিন্তু দ্বিতীয় ম্যাচে জিতে পরিসংখ্যানের একটি পাতায় বিশ্ব ক্রিকেটে দ্বিতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com