মঙ্গলবার  ২০শে এপ্রিল, ২০২১ ইং  |  ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ৭ই রমযান, ১৪৪২ হিজরী

সকালের খাবার খাওয়ার সময় কম? জেনে নিন কয়েকটি টিপস

ব্রেকফাস্ট শব্দের অর্থই হলো উপোস ভেঙে ফেলা। অর্থাৎ সারারাত ঘুমানোর পর অনেকক্ষণ আমাদের পেট খালি থাকে। এজন্য সকালে দরকার ভরপেট খাওয়া। সকালের খাবারটি নিয়ে কখনোই হেলাফেলা করা আমাদের উচিত না। সকালের খাবার আমাদেরকে সারাদিনের দৌড়ঝাঁপের জন্য প্রয়োজনীয় শক্তি, পুষ্টি উভয়ই যোগায়। ঘুম থেকে উঠে আপনি যত ব্যস্তই থাকেন না কেন সকালের খাবার সঠিক নিয়মে অবশ্যই খেতে হবে। এজন্য সহজে বানানো যায় এমন খাবারের সাহায্য নিতে পারেন।

দিনের পর দিন ব্রেকফাস্টকে অবহেলা করতে থাকলে দীর্ঘক্ষণ খালি থাকার জন্যে আমাদের শরীরে মেদও বাড়তে থাকবে। এছাড়া সারাদিনই আপনার ক্ষুধা লেগে থাকবে। সকালের খাবার অর্থাৎ ব্রেকফাস্ট সারাদিন ধরে আমাদের রক্তে শর্করার পরিমাণ স্থিতিশীল ও স্বাভাবিক রাখতে সাহায্য করে। তাই ঘুম থেকে ওঠার পর দ্রুত খাবার খেয়ে নিন। অন্তত ১ ঘন্টার মধ্যে অবশ্যই ব্রেকফাস্ট সারুন।

সকালের প্রথম খাবার হতে হবে গরম। ঠান্ডা খাবার খেলে সঙ্গে রাখুন গরম চা বা কফি বা অন্য কোন পানীয়। গরম খাবার আমাদের শরীরের বিপাকক্রিয়াকে সক্রিয় করে দেয়। তবে খাবারের সঙ্গে নিয়ম করে থাকতে হবে পানীয়। চা বা কফি পান করলে তাতে বাড়তি চিনি দেওয়া থেকে বিরত থাকুন।

এমন খাবার খাবেন না যা খেতে ও হজম হতে সময় লাগে। একটা ফল রাখতে পারেন খাবার লিস্টে। সেই সঙ্গে কখনো রাখুন ব্রাউন ব্রেড টোস্ট ও ১টা ওমলেট। আবার কখনো খান বাদাম ও দুধ দিয়ে ওটস। সালাদ বা জ্যুসও খুব ভালো। এগুলি সহজপাচ্য ও সহজেই বানানো যায়।

সূত্র: জি নিউজ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com