মঙ্গলবার  ১৮ই মে, ২০২১ ইং  |  ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরী

রক্তে প্লাটিলেট বাড়বে যা খেলে

চারদিকে মশার উৎপাত বেড়েই চলেছে। সামনেই আসছে ডেঙ্গুর সময়। ডেঙ্গু মারাত্মক অবস্থা ধারণ করলে রক্তে প্লাটিলেট কাউন্ট অস্বাভাবিকভাবে কমে যায়। সম্প্রতি করোনার লক্ষণ হিসেবেও প্লাটিলেট কমে যাওয়াকে বিবেচনা করা হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে প্লাটিলেট কাউন্ট বাড়ানো যায়। পেঁপের পাতার সাহায্যে এ সমস্যার সমাধান সম্ভব। কিন্তু কিভাবে চলুন জেনে নেওয়া যাক।

পেঁপের পাতায় বাড়ে প্লাটিলেট সংখ্যা
পেঁপে পাতায় অ্যাসেটোজেনিন নামে একটি অনন্য ফাইটোকেমিক্যাল থাকে যা প্লাটিলেট সংখ্যা বাড়ায়। পেঁপে পাতায় বেশ কয়েকটি প্রাকৃতিক উদ্ভিদ যৌগ যেমন ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিন রয়েছে যা প্রদাহবিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যসমৃদ্ধ। ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলো আপনার রক্ত কোষের কোনো ক্ষতি হতে বাধা দেয়।

পেঁপের পাতার শরবত
৪টি পেঁপে পাতা ও এক কাপ পানি। প্রথমে পেঁপের পাতা ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। প্যানে পানি দিয়ে পেঁপে পাতা সিদ্ধ করে নিন। ২ মিনিট পরেই দেখবেন পানি সবুজ হয়ে এসেছে। ‍তখন ওই পানি ছেঁকে একটি কাপে নিয়ে নিন। তিক্ততা দূর করার জন্য মধু বা গুড় মেশাতে পারেন।

যেসব খাবার প্লাটিলেট কাউন্ট বাড়ায়
প্লাটিলেট কাউন্ট বাড়ানোর জন্য ভিটামিন সি ভালো একটি উৎস। আপনি কমলার রস, গাজরের রস, ফুলকপির স্যুপ, কুমড়ো স্যুপ, আনারসের রস, ক্যাপসিকাম এবং টমেটো সালাদ, ফ্রাইড ব্রকলি খেতে পারেন। প্রোটিন, ভিটামিন কে এবং আয়রনের জন্য ডাল, ভুনা চিনাবাদাম, সবুজ শাকসবজি এবং কুমড়োর বীজ খান। ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবারগুলোও প্লাটিলেট বাড়াতে সহায়তা করে। অল্প পরিমাণে ডিম খেতে পারেন তবে চিকিৎসকের পরামর্শে।

যে খাবারগুলো প্লাটিলেট কাউন্ট কমায়
আপনার যদি প্লাটিলেট কাউন্ট কমে যায় তবে এ খাবারগুলো এড়িয়ে চলুন। দুধ এবং ক্র্যানবেরি জুস পান করা থেকে বিরত থাকুন। এছাড়া পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত অ্যালকোহল, টনিক ওয়াটার খাওয়া থেকে দূরে থাকুন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com