মঙ্গলবার  ১৮ই মে, ২০২১ ইং  |  ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরী

মিয়ানমারে জাপানি সাংবাদিক আটক

মিয়ানমারের জান্তা সরকার এক জাপানি সাংবাদিককে আটক করেছে। গতকাল রবিবার ইয়াঙ্গুনে নিজ বাড়ি থেকে ওই সাংবাদিককে আটক করে নিয়ে যাওয়া হয়। এরপর জাপান সরকারের পক্ষ থেকে আজ সোমবার এ তথ্য নিশ্চিত করা চয়েছে। আটক সাংবাদিককে ছাড়ানোর চেষ্টা করা হচ্ছে বলেও জানিয়েছে দেশটি।

একজন প্রত্যক্ষদর্শীর বরাতে জানানো হয়, ফ্রিল্যান্স সাংবাদিক ইউকি কিতাজুমিকে রাতে তার বাড়ি থেকে তুলে নেয় সেনা সদস্যরা। তাকে যখন আটক করা হয় তখন তার দুই হাত উপরে তুলতে বলা হয়। এরপর একটি গাড়িতে করে তাকে নিয়ে যাওয়া হয়। এদিকে জাপান সরকার আটক ব্যক্তির নাম প্রকাশ করেনি। তবে তার বয়স ৪০ এর মতো হবে বলে জানিয়েছে তারা।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব কাতসুনোবু কাতো এক সংবাদ সম্মেলনে বলেছেন, মিয়ানমারের কাছে আমরা তার দ্রুত মুক্তির দাবি জানিয়েছি। দেশটিতে অবস্থানরত জাপানিদের নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। এ ব্যাপারে মিয়ানমারের ক্ষমতায় বসা সামরিক জান্তার পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

ইয়াঙ্গুনের মিডিয়া ব্যক্তিত্ব জাপানি নাগরিক কিতাজুমী একটি মিডিয়া প্রযোজনা সংস্থা পরিচালনা করেন এবং তিনি নিককেই বিজনেস ডেইলির সাংবাদিক হিসেবে পরিচিত। এর আগে গত ফেব্রুয়ারিতেও তাকে একবার আটক করা হয়েছিল। সে সময় জান্তা সরকার বিরোধী বিক্ষোভ প্রচার করার কারণেই তাকে আটক করে সামরিক বাহিনী। যদিও পরবর্তীতে ছেড়ে দেওয়া হয়েছিল।

সর্বশেষ তথ্যমতে, মিয়ানমারে সামরিক জান্তা সরকার বিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ৭৩৭ জন মানুষ নিহত হয়েছেন এবং ৩ হাজার ২২৯ জনকে বন্দি করা হয়েছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com