বৃহস্পতিবার  ২রা ডিসেম্বর, ২০২১ ইং  |  ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ২৬শে রবিউস-সানি, ১৪৪৩ হিজরী

মানুষ যে ৬টি বিষয় নিয়ে শেষ বয়সে আফসোস করে

জীবনে অনেক কিছু আসে যায়। আমাদের জীবনের একটি সিদ্ধান্ত পুরো জীবনকে পরিবর্তন করে দিতে পারে। অনেক মানুষ আছেন যারা ইয়োলো কনসেপ্ট যেমন- ইউ অনলি লিভ ওয়ান্সে বিশ্বাস করেন। কিন্তু এর মধ্যে অনেকে আছেন যারা সারা জীবন অনুশোচনায় ভুগতে থাকেন। এটা গুরুত্বপূর্ণ যে আপনি যা করতে চান তাই হাসিমুখে করা।  মানুষের জীবনের শেষ দিকে যেই অনুতাপগুলো করে থাকে তা এখানে তুলে ধরা হয়েছে।

ভালো সঙ্গী, বাবা-মা, সন্তান না হওয়া :

আপনি লক্ষ করে দেখবেন অনেক মানুষ একজন ভালো ছেলে, মেয়ে, স্বামী, স্ত্রী, সন্তান না হওয়ার জন্য অনুতাপ করে এবং এটি তাদের ভেতর ভেতর কষ্ট দিয়ে থাকে। আপনাকে সব সময় মনে রাখতে হবে, পরিবার সবচেয়ে সুন্দর সম্পর্কের একটি। আপনার বন্ধুরা যত আপনই হোক না কেন, পরিবার হলো আপনার একতার জায়গা, যেখানে কেউ আপনার ক্ষতি করবে না। এ জন্য পরিবারের সদস্যদের গুরুত্ব দিন।

কাজপাগল :

মানুষ অনেক সময় ভুলে যায় যে কাজ করা, টাকা ইনকাম করা জীবনের একটি অংশ, আপনার পুরো জীবনই শুধু কাজের জন্য না। আপনি সারা জীবন টাকা ইনকাম করলেন, কিন্তু নিজের শখের কাজে ওই টাকা ব্যয় করলেন না, তাহলে লাভ কী হলো? শেষ বয়সে গিয়ে আফসোস করলেও কোনো লাভ হয় না।

ভ্রমণ না করা :

দেশ-বিদেশে ঘুরে বেড়ানো, নতুন মানুষের সঙ্গে ভাব বিনিময় করা, ভিন্ন স্বাদের রান্না খেয়ে দেখা আমাদের সবার জন্য কমবেশি গুরুত্বপূর্ণ। কিন্তু তা না করে আপনি যদি কুয়োর ব্যাঙের মতো আচরণ করেন, তবে লাভের চেয়ে ক্ষতি বেশি? অনেক মানুষ বুড়ো বয়সে এসে আফসোস করে, তারা কেন ঘোরাঘুরি পেছনে সময় ব্যয় করেনি। এ জন্য সময় থাকতেই বের হয়ে পড়ুন।

সব সময় ঝুঁকিমুক্ত থাকা :

অনেক মানুষ আছে, যারা জীবনে ঝুঁকি নিতে চায় না। কিন্তু ঝুঁকি না নিলে অনেক কিছুই মানুষ জীবনে মিস করে। এ জন্য রিস্ক নিয়েই কাজ করা উচিত। আপনি ব্যর্থ হলে তা থেকেই আপনাকে শিক্ষা গ্রহণ করতে হবে। এমন যেন না হয়, এর জন্য ভবিষ্যতে আপনাকে আফসোস করতে হয়।

স্বপ্নে বাঁচা :

নিজের জীবন নিয়ে যে স্বপ্ন দেখেন তা পূরণ করার চেষ্টা করুন, না হলে তা সারা জীবন স্বপ্নই থেকে যাবে। চেষ্টা করেই দেখুন, আপনি আপনার স্বপ্ন পূরণ করতে পারেন কি না। সারা জীবন স্বপ্নে বাঁচতে গিয়ে শেষ বয়সে এসে এমন না হয় যে আপনাকে আফসোস করতে হচ্ছে।

সাহায্য  না করা :

প্রায় মানুষের মনে আফসোস হয়, তারা অনেককে সাহায্য করতে পারেন; কিন্তু করেননি। আপনার যদি সেই অনুশোচনা থাকে, তবে পরবর্তী সুযোগটি গ্রহণ করুন। আফসোস এবং ক্ষোভ ধরে রাখার জন্য জীবন খুব ছোট জায়গা।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com