বুধবার  ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ  |  ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ  |  ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

মানসিকভাবে শক্তিশালী হওয়ার ৫ টিপস

আবেগপ্রবণ হওয়া ভালো কিন্তু অতিরিক্ত আবেগ কখনোই ভালোনা। বর্তমানে দুনিয়ায় তাল মিলিয়ে চলতে গেলে আমাদের মধ্যে অনেকে ভেঙে পড়েন। কিন্তু একটা বিষয় মাথায় রাখতে হবে যে কারো জীবন মসৃণ নয় এর মধ্যে লড়াই করে বেঁচে থাকতে হবে। তবে মানসিকভাবে শক্ত থাকতে চাইলে ৫টি বিষয় মাথায় রাখতে হবে।

নতুন লক্ষ্য ঠিক করা:

আমারা সকলেই কান্না, রাগ ও উদ্বেগের মাধ্যমে নেতিবাচক পরিস্থিতির মোকাবিলা করে থাকি।  তবে যাইহোক এগুলো সাময়িক। এ থেকে পরে অনুশোচনা তৈরি হয়। এজন্য ইতিবাচকভাবে সব পরিস্থিতি মোকাবেলা করতে হবে।  কী করবেন সে বিষয়ে নতুন লক্ষ্য ঠিক করুন।

ব্যায়াম করা:

ওয়ার্কআউট করা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটা শুধুমাত্র স্ট্রেস কমাতে সাহায্য করেনা বরং আত্মনির্ভরশীলতা বাড়িয়ে দেয়। ব্যায়াম করলে রাগের মাত্রা কমে। এমন অনেকে আছেন তারা যখন হতাশায় ভোগেন তখন যদি নাচ করেন বা হাঁটেন বা দৌঁড়াদৌড়ি বা জিম করেন তাহলে তারা ধীরে ধীরে ভালো বোধ করতে শুরু করেন। হতাশার মাত্রাও কমে।

পুরানো অভ্যাস বাদ দেওয়া:

পুরানো অভ্যাস বাদ দিয়ে নতুনভাবে শুরু করুন। আপনার কৌশলগুলো পরিবর্তন করার চেষ্টা করুন এবং নতুন পদ্ধতিতে কাজ চেষ্টা করুন কাজ করতে।

আপনার সুখের উপর গুরুত্ব দিন:

মানসিকভাবে শক্তিশালী হওয়ার জন্য আপনাকে আগে নিজে খুশি থাকতে হবে এবং এর জন্য কাজ করতে হবে। নিজের কথা ভাবুন, শুধুমাত্র অন্যদের খুশি করার জন্য আপস করবেন না। অন্য কারো জন্য আপনার স্বপ্নগুলোকে পিছনে ফেলে রাখবেন না। নিজের উপর ফোকাস করুন এবং নিজের জন্য সিদ্ধান্ত নিতে নিজেকে শক্তিশালী করুন।

জীবনে ঝুঁকি নিন

জীবনে ঝুঁকি না নিলে কখনোই সামনে এগোতে পারবেন না। আপনার মধ্যে সেই সাহস গড়ে তুলতে হবে এবং নিজেকে চ্যালেঞ্জ করতে হবে। একটি বিষাক্ত সম্পর্ক থেকে সরে আসা বা জীবনের অন্য কোন প্রয়োজনে ঝুঁকি নিতে হবে।

সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com