রবিবার  ২৩শে ফেব্রুয়ারি, ২০২০ ইং  |  ১১ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ  |  ২৮শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

মাত্র ১৫ মিনিটে তরতরিয়ে ওজন কমান!

ওজন কমানোর জন্য দিনভর ব্যায়াম, খাবারের কড়াকড়ি এমনকী না খেয়ে থাকার মতো কত কিছুই না করা হয়। কিন্তু এর চেয়ে উপকারী একটি কাজ আছে, যা করতে মাত্র ১৫ মিনিট সময় লাগে। তা হল, সারাদিন কী খাচ্ছেন না খাচ্ছেন, এর খেয়াল রাখা। এতে ওজন খুব সহজেই কমে যায়।

ওবেসিটি জার্নালে প্রকাশিত এই গবেষণাটিতে মূলত ওজন কমাতে হলে ‘ডায়েট ট্র্যাকিং’- এর পেছনে কতটা সময় ব্যয় করতে হবে তা বের করার চেষ্টা হয়।

অনেকেই মনে করেন, সারাদিনের খাবারের তালিকা ডায়েট ট্র্যাকিং অ্যাপে ইনপুট করাটা বিরক্তিকর ও সময়সাপেক্ষ। কিন্তু এ কাজটিতে মাত্র ১৫ মিনিট সময় লাগে। আর ডায়েট ট্র্যাকিং অ্যাপগুলোও বেশ সহজলভ্য।

এই গবেষণায় ১৪২ জন অতিরিক্ত ওজনের মানুষ অংশগ্রহণ করেন। তারা সবাই ২৪ সপ্তাহ ধরে অনলাইন গ্রুপ সেশনে অংশ নেন ও নিজেদের ওজন কমানোর উপায় নিয়ে আলোচনা করেন। তারা প্রতিদিন একটি ডায়েট ট্র্যাকিং অ্যাপ ব্যবহার করেন। প্রথম মাসে অংশগ্রহণকারীরা গড়ে ২৩.২ মিনিট ব্যয় করেন এই অ্যাপে। তবে গবেষণার শেষ দিকে এসে তারা দৈনিক মাত্র ১৪ মিনিটে এই কাজ সেরে ফেলেন। যারা প্রায় প্রতিবার খাওয়ার পর অ্যাপে লগ ইন করে খাবারের তালিকা দেন, তারা দ্রুত ওজন কমিয়ে ফেলতে সক্ষম হন।

গবেষকদের মতে, নিয়মিত খাবারের হিসেব রাখার কাজটিতে একজন মানুষ নিজের খাদ্যাভ্যাসের বিষয়ে সচেতন হয়ে ওঠেন। তিনি বুঝতে পারেন কোন খাবার ও পানীয়তে বেশি ক্যালোরি আছে। তাই তিনি ভবিষ্যতে এই খাবার এড়িয়ে চলেন। এভাবেই তিনি ওজন কমাতে সক্ষম হন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com