বৃহস্পতিবার  ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ  |  ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ  |  ৯ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ভূমিকম্পে হিমালয়ের একাংশের উচ্চতা কমেছে

নেপালে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্পের কারণে হিমালয় পর্বতের একটি অংশের উচ্চতা প্রায় এক মিটারের মতো দেবে গেছে। এমন তথ্য জানিয়েছেন বিজ্ঞানীরা।
এ ব্বিযাপারে বিজ্ঞানীদের বিশ্লেষণ উল্লেখ করে বিবিসি জানিয়েছে, ভূত্বকের টেকটনিক তৎপরতার কারণে একটি অংশ দেবে যাওয়ায় আরেকটি অংশ ধীরে ধীরে উঁচু হয়ে মোটামুটিভাবে ভারসাম্য তৈরি করবে। অবশ্য হিমালয়ের যে অংশটি সবচেয়ে বিখ্যাত, সেই মাউন্ট এভারেস্টের অবস্থান এলাকার স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ এখনও বাকি বলে জানিয়েছেন তারা।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) গবেষক ভূতত্ত্ববিদ রিচার্ড ব্রিগস বলেন, প্রাথমিক হিসাবে কাঠমান্ডুর উত্তরপশ্চিমে লাংটাং হিমাল এলাকায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বিস্তৃত এলাকার উচ্চতা কমে গেছে।
এই এলাকা দেবে যাওয়ার বিপরীতে হিমালয়ের দক্ষিণের কাঠমান্ডু ও সংলগ্ন এলাকার উচ্চতা বেড়ে যাওয়ার প্রমাণ পাওয়া গেছে।
কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) থেকে পাওয়া যেসব ছবি তারা এ পর্যন্ত বিশ্লেষণ করেছেন তার সবই নেপালের কেন্দ্রীয় অঞ্চলের। এই এলাকায় ভূমিকম্পের আঘাত সবচেয়ে মারাত্মক। এভারেস্টের অবস্থান ভূমিকম্পের মূল ঝাঁকুনি খাওয়া এই এলাকাটির পূর্ব দিকে।
২৫ এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে নেপাল লণ্ডভণ্ড হয়ে যায়। এতে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com