বৃহস্পতিবার  ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ ইং  |  ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১২ই রজব, ১৪৪২ হিজরী

ভাষা সৈনিক ছালেহা বেগমের ব‌হিষ্কার আ‌দেশ প্রত‌্যাহা‌রের দা‌বি

নিজস্ব প্রতিবেদক ঃ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে ভাষা সৈনিক ছালেহা বেগম স্মৃতি পরিষদের সদস্যবৃন্দ গতকাল (২১ ফেব্রুয়ারি) রবিবার ময়মনসিংহের কেন্দ্রীয় শহিদ মিনারে ভোরে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সকাল ১০টায় ময়মনসিংহের জয়নুল উদ্যানে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষাকন্যা ছালেহা বেগম-এর সন্তান সৈয়দ শাকিল আহাদ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক ছালেহা বেগম-এর কন্যা এডভোকেট সৈয়দা ফরিদা আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক ছালেহা বেগম স্মৃতি পরিষদ-এর সদস্য সচিব বিপ্লব চন্দ্র বর্মণ। স্মৃতি পরিষদ-এর আহ্বায়ক ডা. মুহাম্মদ আবু সাঈদ সরকার-এর পরিচালনায় উক্ত আলোচনা সভার শেষে কুইজ প্রতিযোগিদের মাঝে পুরস্কার হিসেবে বই প্রদান করা হয়।

এতে চরখরিচা উচ্চ বিদ্যালয়, সদর, ময়মনসিংহ-এর শিক্ষার্থী খালিদ হাসান, চরখরিচা কওমী মাদরাসার শিক্ষার্থী হাবীবুর রহমান, তারাকান্দা এইচ.আর.ডিজিটাল স্কুল এন্ড কলেজ-এর শিক্ষার্থী হাসিবুল হাসান কুইজ বিজয়ী হিসেবে পুরস্কার গ্রহণ করে। আলোচনা সভায় বক্তাগণ ভাষা সৈনিক ছালেহা বেগম-এর বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবি জানান।

উল্লেখ্য, মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রীয় ভাষা ঘোষণার দাবিতে ঢাকায় গুলি বর্ষণের প্রতিবাদে ১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারিতে ঢাকার মতো ময়মনসিংহেও কালো পতাকা মিছিল অনুষ্ঠিত হয়েছিল। সেদিন মিছিল করার অজুহাতে মুসলিম গার্লস স্কুলের দশম শ্রেণির ছাত্রী ছালেহা বেগমকে স্কুল কর্তৃপক্ষ বহিষ্কার করে। নানা চড়াই-উৎরাই পেরিয়ে এই নারী পারিবারিক জীবন, সামাজিক জীবনকে ছাপিয়ে দেশ ও দশের জন্য আমৃত্যু কাজ করে যান। কিন্তু পরিতাপের বিষয় হলো, তার এই শাস্তি আজ পর্যন্ত স্কুল কর্তৃপক্ষ বাতিল ঘোষণা করেন নি।

এনিয়ে বেশ কয়েক বার ‘ভাষা সৈনিক ছালেহা বেগম স্মৃতি পরিষদ’-এর সদস্যবৃন্দ এবং ছালেহা বেগম-এর সন্তানগণ দেখা করেছেন। তারা এ বিষয়ে লিখিত আবেদন জমা দিয়েছেন। মাননীয় জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বিষয়টি অবগত হওয়ার পর এই আদেশ প্রত্যাহারের আশ্বাস দিয়েছেন। পরবর্তী সময়ে লিখিত আবেদন এবং বিভিন্ন বই-পুস্তক, পত্রিকার কাটিং-এর প্রেক্ষিতে মাননীয় বিভাগীয় কমিশনার মহোদয় বিষয়টি নজরে এনেছেন। অচিরেই এই আদেশ প্রত্যাহার করা হবে বলে বিজ্ঞজনের ধারণা।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com