সোমবার  ১৮ই নভেম্বর, ২০১৯ ইং  |  ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ  |  ২০শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

ভারতকে ব্যাটিংয়ে পাঠালো ওয়েস্ট ইন্ডিজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এবারের দ্বিতীয় সেমিফাইনালে তাদের লড়াই। টস জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ড্যারেন স্যামি। ডিউ ফ্যাক্টরের কথা মাথায় রেখে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছেন তিনি। ক্রিস গেইল ফিরেছেন ক্যারিবিয়ান একাদশে। এই ম্যাচে খেলবেন লেন্ডল সিমন্সও। স্বাগতিক ভারতীয় দলে আছে দুটি পরিবর্তন। ইনজুরি আক্রান্ত যুবরাজ সিংয়ের জায়গা নিয়েছেন আইপিএল হিরো ব্যাটসম্যান মনিশ পান্ডে। আর ওপেনার শিখর ধাওয়ানের জায়গায় একাদশে এসেছেন আজিঙ্কা রাহানে।

ভারত গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল। এরপর তারা পাকিস্তান ও বাংলাদেশকে হারায়। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচটি তাদের জন্য কোয়ার্টার ফাইনাল হয়ে উঠেছিল। সেটি তারা জিতেছিল বিরাট কোহলির অপরাজিত ৮২ রানের ইনিংসে ভর করে। ওয়েস্ট ইন্ডিজ গ্রুপ পর্বে টানা তিন ম্যাচ জিতে উঠে যায় সেমিফাইনালে। প্রথম ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে ৪৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে দিয়েছিলেন ক্রিস গেইল। শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ক্যারিবিয়ানরা পরের দুই ম্যাচ জিতেছে। তবে শেষ ম্যাচে টেস্ট পরিবারের বাইরের সদস্য আফগানিস্তানের কাছে হেরে বসে তারা।

ভারত এমএস ধোনির নেতৃত্বেই জিতেছিল একমাত্র টি-টোয়েন্টি শিরোপাটি। সেটি ২০০৭ সালে। ওটা ছিল ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এরপর গত আসরের ফাইনালেও উঠেছিল ভারত। কিন্তু শ্রীলঙ্কার কাছে হারায় শিরোপা জেতা হয়নি। ক্রিকেটের সবচেয়ে ছোটো সংস্করণের এই বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ জিতেছে একবার। ২০১২ সালে। এর আগে পরে কখনো ফাইনালে উঠতে পারেনি তারা। আজ যে দল জিতবে তাদের সামনে থাকবে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতার হাতছানি। এই সেমিফাইনাল জেতা দলটি ৩ এপ্রিল কলকাতার ইডেন গার্ডেন্সের ফাইনালে খেলবে ইংল্যান্ডের সাথে। ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ফাইনালে উঠেছে নিউজিল্যান্ডকে হারিয়ে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com