শিরোনাম
মঙ্গলবার  ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ  |  ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ  |  ১৫ই রজব, ১৪৪৪ হিজরি

‘বায়ু দূষণে আয়ু কমছে বাংলাদেশিদের’

বৈশ্বিক বায়ু দূষণ নিয়ে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব শিকাগোর এনার্জি পলিসি ইনস্টিটিউট (ইপিআইসি)।

গবেষকরা বলছেন, দূষণের কারণে বাংলাদেশের অন্যান্য অঞ্চলের তুলনায় ঢাকায় বসবাসকারীদের আয়ু কমেছে।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বায়ু দূষণের এই সূচকের হিসাবে বিশ্বের সবচেয়ে বেশি দূষণের শিকার পাঁচ দেশের চারটিই দক্ষিণ এশিয়ায়। বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হচ্ছে ভারতের নয়া দিল্লি। ভারতের পরই রয়েছে বাংলাদেশ।

গবেষণায় বলা হয়েছে, যদি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী দূষণের মাত্রা কমানো যেত তাহলে পুরো বাংলাদেশের মানুষ গড়ে আরও ৫.৪ বছর বেশি বাঁচতেন।

অন্যদিকে রাজধানী ঢাকা নিয়ে ভয়াবহ তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির গবেষকরা। তারা বলেছে, বায়ূ দূষণ নিয়ন্ত্রণ না করার কারণে ঢাকায় বসবাসকারীদের গড় আয়ু ৭.৭ কমেছে। মানে বায়ু দূষণ না থাকলে গড়ে ঢাকাবাসী আরও প্রায় ৮ বছর বেশি বাঁচতেন।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বায়ু দূষণের কারণে বৈশ্বিক গড় আয়ু মাথাপিছু দুই বছর এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে গড় আয়ু পাঁচ বছর করে কমছে।

মঙ্গলবার প্রকাশিত এই গবেষণা ধরে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৯৭ শতাংশ মানুষ এমন এলাকায় বসবাস করছে, যেখানে বায়ু দূষণের মাত্রা সহনীয় সীমা ছাড়িয়ে গেছে।

নেপালে বায়ু দূষণের কারণে গড় আয়ু কমেছে ৫ বছর। পাকিস্তানে গড় আয়ু কমেছে ৪.২ বছর।

সূত্র: রয়টার্স, এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স (শিকাগো বিশ্ববিদ্যালয়)

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com