মঙ্গলবার  ১৮ই মে, ২০২১ ইং  |  ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ৫ই শাওয়াল, ১৪৪২ হিজরী

বাইডেনের সঙ্গে মোসাদ প্রধানের গোপন সাক্ষাৎ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের পরিচালক ইউসি কোহেন সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে ইরান প্রসঙ্গে আলোচনা করেছেন তারা। ইসরায়েলের গণমাধ্যমগুলো গতকাল রবিবার এ তথ্য জানিয়েছে।

ইসরায়েলের একটি টিভি চ্যানেল জানায়, কুহান ওয়াশিংটনের স্থানীয় সময় গত শুক্রবার সন্ধ্যায় হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে তারা মধ্যপ্রাচ্যে ইরানের কথিত হুমকি ও অন্যান্য বিষয়ে আলোচনা করেন। মোসাদ প্রধান ইরানের পরমাণু সমঝোতায় না ফিরতে বাইডেনকে অনুরোধ করেছেন বলেও জানিয়েছে কোনো কোনো ইসরায়েলি গণমাধ্যম।

খবরে বলা হয়, বাইডেনের সঙ্গে কুহানের সাক্ষাতের আগে তার সঙ্গে ফোনে কথা বলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বাইডেনের সঙ্গে ইরান প্রসঙ্গে কী কথা বলতে হবে তা কুহানকে শিখিয়ে দেন নেতানিয়াহু।

চ্যানেলটি জানায়, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মোসাদ প্রধানের পূর্ব নির্ধারিত কোনো সাক্ষাতের কর্মসূচি ছিল না বরং ইসরায়েলের একটি নিরাপত্তা প্রতিনিধিদলের ওয়াশিংটন সফরের সময় এ সিদ্ধান্ত গৃহিত হয়। বাইডেনের সঙ্গে কুহানের সাক্ষাতে পদস্থ মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে মার্কিন নিউজ পোর্টাল ‘এক্সিয়াস’ এ সম্পর্কে লিখেছে, হোয়াইট হাউজ এ সাক্ষাতের বিষয়টি গোপন রেখেছে এবং এ বিষয়ে কোনো খবর প্রকাশ করেনি। এটি আরো জানিয়েছে, এখন পর্যন্ত এ সাক্ষাতের বিষয়ে কিছু জানাতে বা এ সংক্রান্ত প্রশ্নের উত্তর দিতে রাজি হয়নি হোয়াইট হাউজ।

মোসাদের পরিচালক ইউসি কুহান, ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মায়ির বিন শাবাত, ইহুদিবাদী সেনাপ্রধান জেনারেল অ্যারিও কুখাই গত সোমবার ইরানের ব্যাপারে আলোচনা করার জন্য ওয়াশিংটন সফরে যান।

হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি তখন বলেছিলেন, ভিয়েনায় ইরানের সঙ্গে ইউরোপীয় দেশগুলোর পরমাণু সমঝোতা সংক্রান্ত আলোচনার অগ্রগতি সম্পর্কে ইসরাইলি নিরাপত্তা প্রতিনিধিদলকে অবহিত করা হবে।

সূত্র: জেরুজালেম পোস্ট।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com