সোমবার  ২রা আগস্ট, ২০২১ ইং  |  ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ২২শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

বর্ষায় ডায়াবেটিক রোগীর যত্ন

বর্ষায় আবহাওয়া হুট করে পরিবর্তন হওয়ায় রোগবালাই অন্যান্য সময়ের চেয়ে বেশি হয়। ফলে স্বাভাবিকভাবেই ডায়াবেটিক রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে। তাই প্রথম থেকে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

ঠাণ্ডা যেন না লাগে : বর্ষার শুরুর দিকে পরিবেশে জলীয় বাষ্পের মাত্রা খুব বেড়ে যায়, তবে তাপমাত্রাও যে খুব কমে যায়, এমন নয়। এ রকম আবহাওয়া হওয়ার কারণে যাদের ডায়াবেটিস আছে সেই রোগীদের শ্বাসকষ্টের আশঙ্কা খুব বৃদ্ধি পায়। শুধু তা-ই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। বৃষ্টির পানিতে অ্যালার্জি হতে পারে। এ জন্য কোনোভাবেই বৃষ্টির পানিতে ভেজা যাবে না।

সংক্রমণ থেকে দূরে থাকতে হবে : বর্ষাকালে যতটা সম্ভব পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার চেষ্টা করা উচিত। যেখানে পানি জমে থাকে এমন জায়গায় প্রয়োজন না হলে না যাওয়াই ভালো। কারণ এ থেকে রোগীদের ইনফেকশন বা ঘা হয়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে। এ ছাড়া বর্ষাকালে যেহেতু জীবাণুর উপদ্রব বেড়ে যায়, তাই অতিরিক্ত সাবধান থাকতে হবে।

ঘরোয়া খাবার খেতে হবে : বর্ষার সময় বাইরের খাবার এড়িয়ে চলা ভালো। যেখানে-সেখানের পানি খাওয়া বাদ দিতে হবে। প্রয়োজনে পানি ফুটিয়ে খাওয়ার চেষ্টা করুন।

পর্যাপ্ত পানি পান করুন : ডায়াবেটিক রোগীদের শরীরের পানির ঘাটতি কমাতে পর্যাপ্ত পরিমাণ পানি খেতে হবে। এ ছাড়া ডাবের পানি খাওয়া যেতে পারে।

ভেজা জুতা বা কাপড় পরবেন না : বর্ষাকালে জুতা এবং মোজা ভিজে যাওয়াটা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু ডায়াবেটিক রোগীরা ভেজা কিছু বেশিক্ষণ শরীরের সঙ্গে লাগিয়ে রাখবেন না। তাতে শরীরের ক্ষতি হবে। সেই সঙ্গে প্রতিদিন পা পরীক্ষা করে দেখবেন কোনো ঘা অথবা সংক্রমণ হয়েছে কি না। কারণ অল্প থেকেই পরে অনেক সমস্যা হতে পারে। বেশি সমস্যা থাকলে চিকিৎসকের সমস্যা নিতে ভুলবেন না।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com