বৃহস্পতিবার  ২৮শে মে, ২০২০ ইং  |  ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ  |  ৪ঠা শাওয়াল, ১৪৪১ হিজরী

পাকিস্তান আর সন্ত্রাসীদের আস্তানা নয় : ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তান আর সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয়স্থল নয়। আফগান শান্তিচুক্তির ব্যাপারে তাঁর প্রশাসনের শতভাগ সমর্থন রয়েছে। গতকাল সোমবার রাজধানী ইসলামাবাদে এক সম্মেলনে তিনি এ কথা বলেন।

পাকিস্তানের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আফগান সীমান্তে তালেবান ও অন্যান্য চরমপন্থী গোষ্ঠীকে সমর্থন দেওয়ার অভিযোগ রয়েছে। আফগান শান্তিচুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে দেশটির ভূমিকাকে তাই গুরুত্বপূর্ণ ভাবা হয়।

এ ব্যাপারে ইমরান খান বলেন, ‘আমি আপনাদের বলে দিতে পারি যে এখানে তাদের নিরাপদ আশ্রয় আর নেই। আগের পরিস্থিতি যা-ই হোক, এখন আমরা শুধু একটি বিষয়ই চাই, সেটি হচ্ছে আফগানিস্তানে শান্তি।’

এর আগে আফগানিস্তানের সেকেন্ড ভাইস প্রেসিডেন্ট সারওয়ার দানিশ অভিযোগ করেন, পাকিস্তান নিজেদের সীমানায় অবস্থিত আফগান শরণার্থীশিবির থেকে তালেবানকে নতুন যোদ্ধা সরবরাহ করছে। এ অভিযোগ অস্বীকার করে ইমরান খান বলেন, পাকিস্তানে বসবাসরত ২০ লাখেরও বেশি আফগান শরণার্থীর মধ্যে একজন তালেবানও লুকিয়ে নেই—এ কথা হলফ করে বলা তাঁর পক্ষে সম্ভব নয়। কিন্তু তাঁর সরকার আফগানিস্তানে হামলা এড়াতে যত ধরনের পদক্ষেপ নেওয়া সম্ভব তার সবই নিয়েছে। এমনকি সীমান্তে প্রতিরক্ষাবেষ্টনীও নির্মাণ করা হয়েছে।

ইসলামাবাদের ওই সম্মেলনে মার্কিন শান্তি দূত জালমে খলিলজাদও উপস্থিত ছিলেন। তিনি বলেন, চুক্তির ব্যাপারে তিনি সতর্কতার সঙ্গে আশাবাদী। নিরাপত্তার বিষয়ে তালেবান যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দিয়েছে।

সংঘাত কমানোর লক্ষ্যে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র, তালেবান ও আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর মধ্যে সাত দিনের একটি যুদ্ধবিরতি চুক্তির ঘোষণা দেওয়া হয়। পূর্ণ চুক্তির আগে এটি একটি প্রাথমিক চুক্তি। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com