শিরোনাম
মঙ্গলবার  ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ  |  ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ  |  ১৫ই রজব, ১৪৪৪ হিজরি

পদ্মা সেতু প্রকল্প: ব্যয় ২৫০০ কোটি টাকা বাড়তে পারে

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাব দিতে যাচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। সময় বাড়ার সঙ্গে প্রকল্পের মোট খরচের প্রায় সাড়ে ৮ শতাংশ ব্যয় বাড়ানোরও প্রস্তাব উঠছে।

সম্প্রতি প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানোর প্রস্তাব চূড়ান্ত করেছে সেতু বিভাগ। সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে পরিকল্পনা কমিশনে প্রস্তাব তুলতে যাচ্ছে সেতু মন্ত্রণালয়। পাথরসহ নির্মাণসামগ্রীর দাম বেড়ে যাওয়া, রক্ষণাবেক্ষণের জন্য নতুন যন্ত্রপাতি কেনাসহ আরো কিছু কারণে প্রকল্প ব্যয় বাড়ছে।

পদ্মা সেতু উদ্বোধন হয় গত বছরের ২৫ জুন। পরদিন থেকে যান চলাচল শুরু হয়। সেতু বিভাগ সূত্র জানায়, সেতুর কাজ শেষ ৯৯.৬০ শতাংশ। নদীশাসনের কাজ শেষ ৯৫.৭৫ শতাংশ। চলতি বছরের ৩০ জুন শেষ হতে যাচ্ছে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মেয়াদ। সব ধরনের কাজ মিলিয়ে গত মাস পর্যন্ত প্রকল্পের সার্বিক কাজ এগিয়েছে ৯৫.৫০ শতাংশ। এখন এই প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানোর প্রস্তাব উঠতে যাচ্ছে।

সেতু বিভাগ সূত্র বলছে, ডিসেম্বর থেকেই প্রকল্পের ব্যয় ও সময় বাড়ানোর প্রস্তাব তৈরি করা হচ্ছিল। নতুন বছরের শুরুতে প্রস্তাবটি চূড়ান্ত করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে এটি পরিকল্পনা কমিশনে পাঠানো হবে। পদ্মা সেতুর সর্বশেষ ব্যয় দাঁড়িয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার টাকা। প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাবে এই ব্যয়ের ওপর প্রায় সাড়ে ৮ শতাংশ ব্যয় বাড়ানোর কথা বলা হচ্ছে। এতে ব্যয় বাড়তে পারে দুই হাজার ৫৬৬ কোটি ৪৩ লাখ ৭৯ হাজার ৪৬০ টাকা।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com