সোমবার  ২রা আগস্ট, ২০২১ ইং  |  ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ  |  ২২শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

নিঃশ্বাসে দুর্গন্ধ হলে কী করবেন?

নিঃশ্বাসে দুর্গন্ধ হলে কী করবেন?

নিঃশ্বাসে দুর্গন্ধ এমন একটা সমস্যা, যা অন্য মানুষেরা বেশি বুঝতে পারে। মুখে দুর্গন্ধ কোন রোগ না রোগের উপসর্গ মাত্র।  বিশ্বের ২৫% থেকে ৩০% মানুষ এই সমস্যা শিকার ৷ দাঁতের ক্যাভিটি, মাড়ির অসুখ, অপরিষ্কার মুখগহ্বর ও জিহবার মতো সমস্যার জন্যই বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয় ৷ এ ছাড়া অপুষ্টি,  গলা ও সাইনাসের সংক্রমণ, পেটের সমস্যার জন্যও মুখের ভিতর ও নিঃশ্বাসে দুর্গন্ধ হয় ৷ এ সমস্যা হলে অনেকের মাঝে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। এজন্য প্রয়োজন কিছু স্বাস্থ্যবিধি মেনে চলা।

স্বাস্থ্যবিধি মেনে চলুন:

১. যদি আপনি বাঁধানো দাঁতের পাটি ব্যবহার করেন, প্রতিদিন নিয়মিত পরিষ্কার করুন ৷ রাতের বেলা ঘুমানোর আগে অবশ্যই খুলে রাখুন।

২.পর্যাপ্ত পরিমাণ পানি খান। মুখ ধোওয়ার সময় বেশ কিছু ক্ষণ ধরে কুলকুচি করুন ৷

৩. প্রত্যেক খাবারের পর দাঁত ব্রাশ করতে পারলে সবচেয়ে ভাল ৷ সেটা সম্ভব না হলেও সকালে ও রাতে দু’বার দাঁত ব্রাশ করতেই হবে ৷ সেই সাথে ফ্লস দিয়েও পরিষ্কার করুন।

৪.প্রতি দু’ থেকে তিন মাস পর পর পাল্টে ফেলুন টুথব্রাশ ৷

৫. দাঁতের পাশাপাশি পরিষ্কার রাখুন জিহবা ৷

৬. মুখের গন্ধ দূর করতে মুখের ভিতর লবঙ্গ রাখতে পারেন। এদের অ্যান্টিসেপটিক গুণ হ্যালিটোসিস-এর ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করবে ৷

৭. খাবার তালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি রাখুন ৷

৮. বাড়িতেই বানান অ্যালকোহলমুক্ত মাউথওয়াশ ৷ এক কাপ পানিতে মেশান এক চামচ বেকিং সোডা ৷ এই মিশ্রণ দিয়ে ভাল করে কুলকুচি করুন ৷ তবে খেয়াল রাখবেন, মিশ্রণ যেন গিলে ফেলবেন না ৷

স্বাস্থ্য বিধি কয়েকদিন মেনে চললে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এরপরেও সমস্যা না কমলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com