শিরোনাম
সোমবার  ২৭শে সেপ্টেম্বর, ২০২১ ইং  |  ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ  |  ১৯শে সফর, ১৪৪৩ হিজরী

দেড় বছর পর ঢাকা-কুয়েত সরাসরি ফ্লাইট চালু

করোনা মহামারির কারণে দেড় বছর বন্ধ থাকার পর অবশেষে ঢাকা-কুয়েতের সরাসরি ফ্লাইট চালু হয়েছে। আজ বৃহস্পতিবার ভোর ৩টা ৩০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কুয়েতের উদ্দেশ্য ছেড়ে গেছে প্রথম ফ্লাইটটি।

কুয়েত এয়ারওয়েজের ওয়েব সাইটে বুধবার (৮ সেপ্টেম্বর) বলা হয়েছে, সংস্থাটি ঢাকা-কুয়েত ফ্লাইট পরিচালনা করবে সপ্তাহে ৫ দিন। আর বৃহস্পতিবার ভোর ৩টা ৩০ মিনিটে ঢাকা থেকে প্রথম ফ্লাইটটি কুয়েতের উদ্দেশ্যে ছেড়ে আসবে।

দীর্ঘদিন কুয়েতের সঙ্গে বাংলাদেশসহ পাঁচটি দেশের সরাসরি বিমান চলাচল বন্ধ ছিল করোনা মহামারির কারণে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর বন্ধ থাকা নিষিদ্ধ দেশগুলোর সঙ্গে সরাসরি বিমান চলাচলের অনুমতি দিয়েছিল কুয়েত মন্ত্রিসভা। কিন্তু স্বাস্থ্যবিধি নির্দেশনা এবং বিমানবন্দরের যাত্রী উঠা নামার ধারণ ক্ষমতা সীমিত থাকায় পিছিয়ে দেওয়া হয়েছিল নিষিদ্ধ পাঁচ দেশের সঙ্গে বিমান চলাচল।

বাংলাদেশ থেকে দেশটিতে সরাসরি ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান ও কুয়েত এয়ারওয়েজ। দুইটি এয়ারলাইন্স সোমবার ৭৫ জন, মঙ্গলবার ১৫০ জন, বুধবার ১৪৩ জন, বৃহস্পতিবার ৭৫ জন এবং রবিবার ১০০ জন করে যাত্রী বহন করতে পারবে। তবে সরাসরি ফ্লাইটের টিকিটের উচ্চমূল্যের কারণে স্বস্তিতে নেই প্রবাসীরা।

এদিকে সরাসরি ফ্লাইট চালু না হলেও তুর্কি, সৌদি, বাহরাইন হয়ে কুয়েতে ফিরছেন আটকে পড়া অনেক প্রবাসী। সেক্ষেত্রে তাদের কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ইমোনি অ্যাপসে নিবন্ধন করতে হচ্ছে। তাছাড়া প্রবেশের ৭২ ঘণ্টা আগে পিসিআর নেগেটিভ সনদ বহন করতে হচ্ছে এবং আগত যাত্রীদের স্লোনিক অ্যাপসের মাধ্যমে সাত দিনের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হচ্ছে।

অন্যদিকে দীর্ঘদিন ফ্লাইট বন্ধের ফলে ছুটিতে গিয়ে বিভিন্ন দেশের তিন লাখ ৯০ হাজার কুয়েতে প্রবাসী নিজ দেশে আটকা পড়ায় আকামা বাতিল হয়েছে। কুয়েত সরকার অনলাইনে আকামা নবায়নের সুযোগ দিলেও স্পন্সর আকামা নবায়নে ব্যর্থ হয়েছেন অনেকে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com