মঙ্গলবার  ২রা মার্চ, ২০২১ ইং  |  ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১৭ই রজব, ১৪৪২ হিজরী

জাপানে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার রাতে এই শক্তিশালী ভূমিকম্প পূর্ব জাপানের বিস্তীর্ণ অঞ্চলকে কাঁপিয়ে দিয়েছে। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ফুকুশিমার উপকূলে। জাপানি আবহাওয়া সার্ভিস জানিয়েছে, প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ১। তবে সুনামির কোনো আশঙ্কা নেই।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) ১১টা ৮ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। ৩০ সেকেন্ড স্থায়ী ছিল এই ভূমিকম্প। ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে কোনো গুরুতর ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে কর্তৃপক্ষ ভূমিকম্প কবলিত এলাকাগুলোর বাসিন্দাদেরকে আফটার শকের বিষয়ে সাবধান করে দিয়েছে। এই তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।

ভূমিকম্পের তীব্রতা সবচেয়ে বেশি অনুভূত হয় দেশটির ফুকুশিমা ও সেন্ডাই অঞ্চলে। এ ছাড়াও এই ভূমিকম্পটি বৃহত্তর টোকিও অঞ্চলকেও কাঁপিয়ে দিয়েছে। টোকিও ছাড়াও আরো নয়টি অঞ্চলে ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়।

জাপান ব্রডকাস্টিং কর্পোরেশনে কথা বলার সময় টোকিও বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক তাকশি ফুরুমুরা সতর্ক বার্তা দিয়েছেন। তিনি জানিয়েছেন, কয়েকদিনের মধ্যে এই মাত্রার ভূমিকম্প আরো হতে পারে। তিনি বলেন, শনিবার রাতের ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল ফুকুশিমার উপকূলে। সম্ভবত সমুদ্রের প্রায় ৩৭ মাইল নিচে ছিল এই কেন্দ্রবিন্দু।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com