বুধবার  ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ  |  ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ  |  ১৬ই শাওয়াল, ১৪৪৩ হিজরি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণ দেবেন জেলেনস্কি

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার পরিষদের ইউক্রেনের বিষয়ক এক বৈঠকে তার এই ভাষণ দেওয়ার কথা রয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

কিয়েভের শহরতলীতে ৪১০ বেসামরিক নাগরিকের মরদেহের সন্ধান মেলার পর মঙ্গলবার ইউক্রেন ইস্যুতে এই বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ।

এপ্রিল মাসে নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছে যুক্তরাজ্য। জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ মিশনের এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘পুতিনের যুদ্ধ আসলে কী, সেটি আমরা প্রকাশ করবো।’

রবিবার ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিকতোভা জানান, রুশ বাহিনীর কাছ থেকে পুনরুদ্ধার করা বৃহত্তর কিয়েভ অঞ্চলের একটি শহরতলী থেকে ৪১০ বেসামরিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। ফরেনসিক বিশেষজ্ঞরা ইতোমধ্যেই ১৪০টি মরদেহ পরীক্ষা করেছেন।

এই সপ্তাহে রুশ বাহিনীর কাছ থেকে পুরো কিয়েভ অঞ্চল পুনরুদ্ধার করে ইউক্রেন। তাদের অভিযোগ রাজধানী থেকে ৩০ কিলোমিটার উত্তর-পশ্চিমের বুচা শহরে ‘ইচ্ছাকৃত হত্যাযজ্ঞ’ চালিয়েছে মস্কো।

বুচা শহরের মেয়র আনাতোলি ফেদুরুক জানান, ইউক্রেনীয় বাহিনী শহরটিতে ফের প্রবেশ করার সময় পথে বেসামরিক মরদেহ দেখতে পাওয়ার কথা জানিয়েছে। শনিবার বুচার একটি সড়কেই অন্তত ২০টি মরদেহ দেখতে পেয়েছেন ফরাসি বার্তা সংস্থা এএফপি’র সাংবাদিকরা। তাদের একজনের হাত ছিল পেছনে বাঁধা। সবকটি মরদেহের বেসামরিক পোশাক পরা ছিল।

বেসামরিকদের হত্যার অভিযোগ অবশ্য অস্বীকার করেছে রাশিয়া। এসব অভিযোগকে তারা ‘কিয়েভের শাসক এবং পশ্চিমা মিডিয়ার প্রচারণা’ হিসেবে আখ্যায়িত করেছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com