রবিবার  ২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং  |  ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১লা সফর, ১৪৪২ হিজরী

চীনের ‘স্মার্টফোন’ ব্যবসায় বড় ধাক্কা, বিক্রি কমেছে ৩৫ শতাংশ

চীনে উৎপত্তি হওয়া নভেল করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা পৃথিবী। মহামারির জেরে বিশ্বে আগেই একঘরে হয়েছে চীন। উপরন্তু চীনের বিরুদ্ধে অন্যদেশের সার্বভৌমত্ব ও জাতীয় সুরক্ষায় নজরদারি চালানোর অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে চীনের ব্যবসায় বড় ধাক্কা লেগেছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে দেশটির মোবাইল ফোন ব্যবসায়। সংবাদসংস্থা রয়টার্সের পরিসংখ্যান বলছে, এ বছর জুলাইয়ে চীনা স্মার্টফোন বিক্রি কমেছে প্রায় ৩৫ শতাংশ।

বুধবার চীনা সরকারে প্রকাশিত নথির বরাতে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এক বছরের আগের তুলনায় জুলাইয়ে চীনে স্মার্টফোনের শিপমেন্ট ৩৫ শতাংশ হ্রাস পেয়েছে।

চীনের অ্যাকাডেমি অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি (সিএআইসিটি)-র পরিসংখ্যান বলছে, চলতি বছরের জুলাইতে চীন থেকে ২১.৩ মিলিয়ন স্মার্টফোন রপ্তানি হয়েছে। গতবছর জুলাইতে ৩৩ মিলিয়ন স্মার্টফোন রপ্তানি করা হয়েছিল।

রিপোর্টে আরো বলা হয়েছে, চলতি বছরে মে ও জুন মাসের তুলনায় জুলাইয়ে চীনা স্মার্টফোনের বিক্রি অনেকটাই কমেছে। মে ও জুন মাসে যথাক্রমে ১০ শতাংশ ও ১৬ শতাংশ বিক্রি পড়েছিল। আর গত বছরের জুলাইয়ের তুলনায় এই জুলাইতে কমেছে ৩৫ শতাংশ। তবে এপ্রিল মাসে আশ্চর্যজনক ভাবে স্মার্টফোনের বিক্রি ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল বলে দাবি করা হয়েছে সিএআইসিটি-র রিপোর্টে। এর পর থেকেই চীনের স্মার্টফোন শিল্পে ধারাবাহিক মন্দা শুরু হয়।

গত বছরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকেই শুরু হয় করোনাভাইরাসের সংক্রমণ। এখন সেটা গোটা বিশ্বেই মহামারির আকার নিয়েছে। এমন পরিস্থিতিতে আগের তুলনায় কমে গেছে চীনা স্মার্টফোনের চাহিদা। ফলে চীন থেকে স্মার্টফোন রপ্তানিও অনেকটা কমেছে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com