বৃহস্পতিবার  ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ  |  ২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ  |  ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

চরম অভাব ও অন্ধকারের দিকে পাকিস্তান

দক্ষিণ এশিয়ার পাকিস্তান এমন এক অবস্থার মধ্যে  আছে যা দেশটি গত ৬ মাসের তুলনায় সামনে আরও ভয়াবহ পরিস্থিতির দিকে এগোচ্ছে। এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

দেশটির সংবাদ মাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, পাকিস্তানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিভিন্ন বৈঠক ও সালিশের মাধ্যমেও কোনো সমধানে আসছে না। এই অস্থিতিশীল অবস্থায় দেশটির রাজনৈতিক নেতাকর্মীদের ঐক্যমতে আসার সম্ভাবনাও তেমন একটা নেই বললেই চলে।

অন্যদিকে দেশটির আদালতগুলোকে বিতর্কিত করা এখন পরবর্তী চাল। জনগণের অসহযোগিতায় বিচারবিভাগ অপসারণ ও একটি পক্ষের পছন্দ অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ ও পরিবর্তন এখন প্রধান লক্ষ্য। দেশটিতে একটি রাজনৈতিক ব্যবস্থার তাদের নিজস্ব দুর্দশা সামলানোর অযোগ্যতা কারণে আদালতগুলোর মধ্যস্ততা করতেই হয়। কিন্তু সিদ্ধান্তগুলো তাদের মনমত না হলে আদালতগুলোকে রাজনৈতিক সক্রিয়তা ও বিচারিক অভ্যুথানের দায়ে সাধারণ জনগণের কাছে তুলে ধরা হয়।  যা পরিষ্কারভাবে একপ্রকার হুমকি স্বরূপ জানায়, এক্সপ্রেস ট্রিবিউন।

এরমধ্যে দেশটির অর্থনীতি ব্যবস্থাও হুমকির মুখে। পাঞ্জাবের ১২ কোটি মানুষ গত চার মাস যাবত কোনো কার্যকর সরকারের অধীনে নেই। দেশটির সামরিক বাহিনী সন্ত্রাসবাদের বিপক্ষে লড়ছে। পাকিস্তানের শাসনতন্ত্র একটি অকার্যকর অবস্থায় রয়েছে ও রাজনীতি নিজেদের মধ্যে বিবাদে সেরা সময়ে আছে।

দেশটিতে এমন কোনো প্রতিষ্ঠান বাকি নেই যাতে দুর্নীতির ছোঁয়া নেই। ক্রমশই এই সংকট আরও গভীর হচ্ছে এবং আমাদের সব দিক থেকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com