রবিবার  ২৫শে আগস্ট, ২০১৯ ইং  |  ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ  |  ২২শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী

কাশ্মীরে ভারতীয় সিদ্ধান্ত ‘একতরফা’: চীন

কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্ত ‘একতরফা’ বলে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল সোমবার একটি কূটনীতিক বৈঠকে শেষে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই তথ্য জানায় দেশটি। এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কূটনীতিক ওয়াং ইয়ের সঙ্গে সোমবার বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বৈঠকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কূটনীতিক ওয়াং ইয়ে বলেন, চীন আশা করে ভারত আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় গঠনমূলক ভূমিকা নেবে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর বলেন,  ভারত সংযত থাকতে এবং পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নত করতে ইচ্ছুক।

গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে কাশ্মীর রাজ্যের স্বায়ত্বশাসন দানকারী ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছে।  এর ফলে ভারত সরকার জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন কেড়ে নেয় এবং এলাকাটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত জানায়।

এরপরই ভারতের এ উদ্যোগকে একতরফা ও অবৈধ আখ্যা দিয়ে এর কড়া প্রতিবাদ জানায় পাকিস্তান। একসঙ্গে ভারতের পদক্ষেপের বিরোধিতা করেছে চীন।

এদিকে ভারত শাসিত কাশ্মীরের স্বায়ত্বশাসিত মর্যাদা বাতিলের প্রতিবাদে রাজধানী শ্রীনগরে গত শুক্রবার হাজার হাজার মানুষের বিক্ষোভ করে। ঈদের দিনেও তারা স্বাধীনতার দাবিতে দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ করে। হাজার হাজার মানুষের সেই বিক্ষোভে কাশ্মীরের স্বাধীনতার পক্ষে স্লোগান দেয়। ওই বিক্ষোভে পুলিশ টিয়ারগ্যাস ও ছররা গুলিও নিক্ষেপ করে। এতে আহত হয়ে বহু মানুষ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। কিন্তু ভারত সরকার বিক্ষোভের ঘটনা ও সাধারণ মানুষের ওপর গুলি চালানো কথা অস্বীকার করে আসছে।

সূত্র: রয়টার্স।

একটি প্রতি উত্তর ট্যাগ

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com