শুক্রবার  ২২শে অক্টোবর, ২০২১ ইং  |  ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ  |  ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

কাতারে তালেবান-মার্কিন বৈঠক অনুষ্ঠিত, হস্তক্ষেপ না করার আহ্বান

আফগানিস্তানের তালেবান সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছে। কাতারের রাজধানী দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তালেবানের এক ঘোষণায় গতকাল শনিবার এ তথ্য জানানো হয়। গত আগস্টে আফগানিস্তান থেকে সকল মার্কিন সৈন্য প্রত্যাহারের পর উভয়পক্ষে এ ধরনের এটি প্রথম বৈঠক এবং তালেবান সরকারের কর্মকর্তাদেরও প্রথম বিদেশ সফর। এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের সঙ্গে তালেবানের গোপন আলোচনা হয়েছিল। সেই আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন আফগানবিষয়ক মার্কিন বিশেষ দূত জালমাই খালিজাদ। তবে এবারের বৈঠকে খালিজাদ থাকছেন না বলে জানা গেছে।

আফগানিস্তানের নব গঠিত প্রশাসনের ভারপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রী আমির খান মুত্তাকী বলেছেন, উভয় পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন অধ্যায় শুরু করার বিষয়ে আলোচনা করেছে। তালেবানের পক্ষ থেকে আফগান কেন্দ্রীয় ব্যাংকের জব্দ সম্পদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার অনুরোধ জানানো হয়। এছাড়া তালেবানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রতি আফগানিস্তনের আকাশসীমার সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল হতে এবং দেশটির বিষয়ে হস্তক্ষেপ না করারও আহ্বান জানানো হয়েছে।

মুত্তাকী বলেন, বৈঠকের সময় তাদেরকে স্পষ্ট করে বলা হয়েছে, আফগান সরকারকে দুর্বল করার যেকোনো প্রচেষ্টা জনগণের জন্য সংকট তৈরি করবে। তালেবান সরকারকে অস্থিতিশীল করার প্রচেষ্টা কারো জন্য শুভ হবে না। বরং আফগানিস্তানের সঙ্গে সুসম্পর্ক সবার জন্য কল্যাণকর হবে।

মুত্তাকি আরো জানান, আগামী কছেশ দিনের মধ্যে সর্বশেষ পরিস্থিতি নিয়ে তাদের কর্মকর্তারা ইউরোপীয় প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসবেন। আলোচনায় মানবিক সহায়তা এবং ২০২০ সালের ফেব্রুয়ারিতে করা দোহা চুক্তির শর্তসমূহ বাস্তবায়নে গুরুত্বারোপ করা হয়।

এ বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের আফগানবিষয়ক উপবিশেষ প্রতিনিধি টম উয়েস্ট এবং ইউএসএআইডির মানবিক সহায়তাবিষয়ক কর্মকর্তা সারাহ চার্লস।

এছাড়া দোহায় মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে তালেবান সরকারের আজ রবিবার দ্বিতীয় দিনের মতো বৈঠক হওয়ার কথা রয়েছে। ২০১৩ সাল থেকে কাতারে তালেবান তাদের রাজনৈতিক কার্যালয় পরিচালনা করে আসছে।

গত বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছিলেন, কাতারের রাজধানী দোহায় তালেবান প্রতিনিধি দলের সঙ্গে আমেরিকার একটি প্রতিনিধি বৈঠক করবে। তবে এ বৈঠকে আমেরিকা তালেবান সরকারকে স্বীকৃতি দেবে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

সূত্র: আলজাজিরা, রয়টার্স।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com