বৃহস্পতিবার  ২৮শে মে, ২০২০ ইং  |  ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ  |  ৪ঠা শাওয়াল, ১৪৪১ হিজরী

করোনা মোকাবেলায় চীনের সহায়তা নিচ্ছেন ট্রাম্প!

দিনকয়েক আগেও করোনা ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে একহাত নিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চীনের বিরুদ্ধে দীর্ঘ বাণিজ্যযুদ্ধ চালানো সেই ট্রাম্পই এবার সুর নরম করতে শুরু করেছেন। জানিয়ে দিয়েছেন করোনা মোকাবেলায় চীনের সহায়তা নিচ্ছেন তিনি।

এক টুইট বার্তায় ট্রাম্প জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে গত শুক্রবার টেলিফোনে তার কথা হয়েছে। ভয়ংকর হয়ে উঠা এ ভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রকে সহায়তার প্রস্তাব দিয়েছেন শি, তিনি তা গ্রহণও করেছেন।

এদিকে করোনার উত্পত্তিস্থল চীনের উহান প্রদেশে যখন জীবনযাত্রা স্বাভাবিক হতে শুরু হয়েছে। তখন করোনা আক্রান্তের দিক থেকে বিশ্বের যেকোনো দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। নিউইয়র্ক ও নিউ ওরলিয়ানসের হাসপাতালগুলো রোগীর স্রোত সামলাতে হিমশিম খাচ্ছে।

ট্রাম্প বলেন, ‘ইতিমধ্যে চীন ভাইরাস সংক্রান্ত তথ্যউপাত্ত যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের কাছে পাঠিয়েছে, এ সংক্রান্ত তাদের অভিজ্ঞতা ও জানাশুনা মিলিয়ে আরো তথ্য পাঠাবে।’ তিনি আরো বলেন, ‘করোনা মোকাবেলা করতে গিয়ে চীন যে অভিজ্ঞতা অর্জন করেছে আমরা সে ব্যাপারেও কথা বলেছি। এ ক্ষেত্রে চীন যে সব অভিজ্ঞতা ও তথ্য উপাত্ত দিচ্ছে তা থেকে আমরা অনেক কিছু শিখছি। আমরা একসঙ্গে কাজ করছি, পারস্পরিক সম্মানের সঙ্গেই।’

ট্রাম্প বলেন, ‘চীন অনেক কঠিন সময় পার করেছে এবং সাফল্যও দেখিয়েছে। বিশেষকরে প্রেসিডেন্ট শি অনেক ভালো করছেন। এ বিষয়ে আমাদের যোগাযোগ হচ্ছে নিয়মিত।’ সূত্র: রয়টার্স।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com