মঙ্গলবার  ১৫ই জুন, ২০২১ ইং  |  ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ  |  ৪ঠা জিলক্বদ, ১৪৪২ হিজরী

করোনা ঠেকাতে নতুন ওষুধ পেল ভারত

করোনা সংক্রমণ ঠেকাতে আরো একটি নতুন ওষুধ পেল ভারত। দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার তৈরি নতুন ওষুধ টু-ডিজিকে (টু-ডিওক্সি-ডি-গ্লুকোজ) ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। এই ওষুধ দ্রুত করোনা রোগীদের সুস্থ করে তুলছে এবং দেহে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করছে। প্রাথমিকভাবে গবেষণায় ওঠে এসেছে এমনটাই। হালকা ও মাঝারি উপসর্গ বিশিষ্ট রোগীদের জন্য এই ড্রাগ অত্যন্ত কার্যকরী বলে জানাচ্ছেন গবেষকরা। ভারতের স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ভারতের ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এবং অ্যালায়েড সায়েন্স ও ডক্টর রেড্ডি ল্যাবরেটরি যৌথভাবে এই ড্রাগটি তৈরি করেছে। করোনা আক্রান্ত রোগীদের সুস্থ করার ক্ষেত্রে বিপুলভাবে কার্যকরী এই ওষুধ। পরীক্ষামূলক প্রয়োগে দেখা গেছে, করোনা রোগীদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করার অল্প দিনের মধ্যেই তাঁদের কভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসছে।

করোনা সংক্রমণ রুখতে এই ড্রাগ তৈরির উদ্যোগ নিয়েছিল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা। ২০২০ সালে এপ্রিল মাসে এই ওধুষটি তৈরির কাজ শুরু হয়েছিল। প্রাথমিক পরীক্ষার পর ২০২০ সালে মে মাসে এই ড্রাগটি দ্বিতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি দিয়েছিল। ২০২০ সালের মে থেকে অক্টোবর মাসে এই ড্রাগটির দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল চলে। পরীক্ষায় প্রমাণিত হয় এই ওষুধের ব্যবহার সম্পূর্ণ সুরক্ষিত। শুধু তাই নয় মৃদু উপসর্গ বিশিষ্ট করোনা আক্রান্ত রোগীদের সুস্থ করার ক্ষেত্রে এই ড্রাগ অনেকাংশে কার্যকরী।

এর আগে করোনা রোগীদের ক্ষেত্রে জাউডাস ক্যাডিলার ড্রাগ ‘ভিরাফিন’ ব্যবহারের অনুমতি দিয়েছিল দেশটির ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। এই ড্রাগ ব্যবহারের করলে শরীরে অক্সিজেনের ঘাটতির সম্ভাবনা অনেকটাই কমবে। শুধু তাই নয়, মৃদু উপসর্গবিশিষ্ট রোগীদের ক্ষেত্রে এই ড্রাগ বিশেষভাবে কার্যকরী হবে বলে আশাবাদী ছিলেন বিশেষজ্ঞরা। প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের ওপর এই ড্রাগটি প্রয়োগ করা হয়েছিল। ফলাফলে দেখা গেছে এই ড্রাগ নেওয়া ৭ দিনের মধ্যে ৯১ দশমিক ১৫ শতাংশ স্বেচ্ছাসেবকের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। করোনা আক্রান্ত রোগীদের দ্রুত সুস্থ হয়ে ওঠতে সাহায্য করবে ভিরাফিন। এ ছাড়াও করোনার অন্যতম উপসর্গ শ্বাসকষ্টের সমস্যাও অনেকটা কমাতে সক্ষম এই ড্রাগ।

সূত্র: এই সময়।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com