শুক্রবার  ২২শে অক্টোবর, ২০২১ ইং  |  ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ  |  ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

এবারও নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

এ বছরও করোনা মহামারির কারণে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। তবে পুরস্কার বিজয়ীরা নিজেদের দেশ থেকে এই পুরস্কারের পদক ও সনদ গ্রহণ করতে পারবেন। গত বছরও করোনার কারণে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। এ বছরও করোনা ভাইরাসের সংক্রমণ অব্যাহত রয়েছে। পরিস্থিতি বিবেচনা করে নোবেল ফাউন্ডেশন আজ বৃহস্পতিবার বিবৃতিতে জানায়, ‘আমরা মনে করি, সবাই প্রত্যাশা করোনার মহামারির শেষ হোক। কিন্তু বিশ্ব এখনো সেই অবস্থায় যেতে পারিনি।’

নোবেল পুরস্কার বিজয়ীরা উপস্থিত না থাকলেও এ বছর স্থানীয়ভাবে ক্ষুদ্র পরিসরে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে আশা প্রকাশ করেছে ফাউন্ডেশন। বিবৃতিতে নোবেল ফাউন্ডেশন আরো জানায়, এ অনুষ্ঠান টেলিভিশনে ও নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচারিত করা হবে। তবে শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। এই পুরস্কার সাধারণত নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে।

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। সেখানে চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে এই পুরস্কার দেওয়া হবে। ১০ ডিসেম্বর নোবেল দেওয়া হবে বৈজ্ঞানিক বিভাগ এবং সাহিত্যে পুরস্কার বিজয়ীদের।

সূত্র: ডয়েচে ভেলে।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com