শিরোনাম
সোমবার  ৩০শে নভেম্বর, ২০২০ ইং  |  ১৫ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ  |  ১৩ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

উইঘুর মুসলিমদের ওপর অত্যাচারের বিরুদ্ধে কানাডায় বিক্ষোভ

চীনে বসবাসরত উইঘুর মুসলিমদের ওপর নির্মম অত্যাচারের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে কানাডায়। সম্প্রতি ফ্রেন্ডস অব কানাডা-ইন্ডিয়া সংগঠনের নেতৃত্বে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে কানাডিয়ান নাগরিকদের পাশাপাশি ভারতীয়রাও অংশ নিয়েছে। সেই সঙ্গে আরো সাতটি ভিন্ন সংগঠন তাদের সঙ্গে বিক্ষোভ করেছে বলে জানা গেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে।

ভ্যানকুভার আর্ট গ্যালারি থেকে বিক্ষোভকারীরা একটি শোভাযাত্রা বের করে। সেই শোভাযাত্রা ভ্যানকুভারে অবস্থিত চীনা দূতাবাসের সামনে গিয়ে শেষ হয়। এ সময় বিক্ষোভকারীরা উইঘুরদের ওপর অত্যাচার করার জন্য চীন সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। এ ছাড়া চীনে দুই কানাডিয়ান নাগরিক আটকের তীব্র নিন্দাও জানিয়েছে তারা।

ফ্রেন্ডস অব কানাডা-ইন্ডিয়া সংগঠনের সদস্য মানিন্দার গিল বলেন, চীনা আইন সংবাদমাধ্যমের স্বাধীনতা, বাকস্বাধীনতা এবং সমাবেশের স্বাধীনতার জন্য হুমকিস্বরূপ। চীনের এসব দায়িত্বজ্ঞানহীন কাজ ও স্বৈরাচারী পদ্ধতির তীব্র নিন্দা জানিয়েছেন গিল।

মানিন্দার গিলের নেতৃত্বে বিক্ষোভে অবতার জোহাল, পল ব্রাইচ, বালজিন্দর চিমা, পারমজিৎ খোসলা, ডা. হাকাম ভুল্লার, আশীষ মনরাল, মনপ্রিত গ্রেওয়াল, ইরফান রানা, সোহাইব আলী বাজওয়া এবং আরো অনেকে উপস্থিত ছিলেন। বিক্ষোভ শেষে গিল সবাইকে ধন্যবাদ জানান। সেই সঙ্গে তিনি বলেন, কভিড-১৯ চালাকালেও ইভেন্টটি সফল ছিল।

বিক্ষোভে ফ্রেন্ডস অব কানাডা-ইন্ডিয়া সংগঠন ছাড়া অংশ নেওয়া অন্য সাতটি সংগঠন হলো- কানাডা তিব্বত কমিটি অ্যান্ড দ্য তিব্বতি কমিউনিটি, ফ্রেন্ডস অব কানাডা ইন্ডিয়া অর্গানাইজেশন, ভ্যানকুভার সোসাইটি অব ফ্রিডম, ডেমোক্র্যাসি অ্যান্ড হিউম্যান রাইটস ফর চায়না, ভ্যানকুভার হংকং পলিটিক্যাল একটিভিস্ট, ভ্যানকুভার কনসার্নড অ্যাবাউট হংকং, ভ্যানকুভার সোসাইটি ইন সাপোর্ট অব ডেমোক্র্যাটিক মুভমেন্ট এবং ভ্যানকুভার উইঘুর অ্যাসোসিয়েশন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com