বৃহস্পতিবার  ১৭ই অক্টোবর, ২০১৯ ইং  |  ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ  |  ১৭ই সফর, ১৪৪১ হিজরী

আমি তো আছিই…

নিউ ইয়র্কের জ্যামাইকায় আজ বসছে দুই দিনব্যাপী ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’। এই আয়োজন সম্পর্কে জানতে হুমায়ূনপত্নী ও আয়োজনের মূল সমন্বয়কারী মেহের আফরোজ শাওনের মুখোমুখি হয়েছেন দাউদ হোসাইন রনি

ছয় মাস আমেরিকায় কাটিয়ে মাত্রই [৭ সেপ্টেম্বর] দেশে ফিরলেন…
হ্যাঁ, এখন আবার এসেছি ১০ দিনের জন্য। ‘নিউ ইয়র্ক ফিল্ম একাডেমি’তে চলচ্চিত্র বিষয়ক কোর্স করেছিলাম, সে জন্যই আগেরবার এত দিন থাকতে হয়েছিল। এবার এসেছি ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’-এ। ‘হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশন’-এর সহযোগিতায় এই সম্মেলন আয়োজন করেছে শো টাইম মিউজিক।

কী কী থাকছে এবারের আয়োজনে?
আজ স্থানীয় সময় দুপুর ১টায় হবে চলচ্চিত্র প্রদর্শনী। হুমায়ূন আহমেদের ‘আমার আছে জল’ দেখানো হবে। এরপর শিশুরা হুমায়ূন আহমেদের গল্প ‘বোকাভূ’ পাঠ করবে। থাকবে চিত্রপ্রদর্শনী। বিকেল ৫টায় ড. সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে সেমিনার—‘হুমায়ূন সাহিত্যে মুক্তিযুদ্ধ’। সন্ধ্যা সাড়ে ৬টায় সম্মেলন আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এর পর হুমায়ূন আহমেদের নাটক ও চলচ্চিত্রের শিল্পীরা করবেন স্মৃতিচারণা। পরদিন হুমায়ূন আহমেদের বন্ধু ও সুহৃদরাও করবেন স্মৃতিচারণা। পূরবী বসুর সভাপতিত্বে হবে সেমিনার—‘হুমায়ূন সাহিত্যে নারী’। এ ছাড়া থাকবে স্বরচিত কবিতা পাঠ, গান, নৃত্য ও মঞ্চনাটক ‘ঘটনা সামান্য’।

স্মৃতিচারণা করবেন কারা?
‘কোথাও কেউ নেই’-এর কুত্তাওয়ালির কথা মনে আছে? তাঁর বাড়িতে তিন কন্যা থাকতেন। তিন কন্যার একজন তৃষ্ণা মাহমুদ থাকবেন। থাকবেন ‘শ্রাবণ মেঘের দিন’-এর সহজ-সরল গাতক ‘সুরুজ’ আমাদের মাহফুজ আহমেদ ভাই, ‘বহুব্রীহি’ নাটকের ‘মিস মিলি’ লুৎফুন নাহার লতা। থাকবেন ‘উড়ে যায় বকপক্ষী’ ধারাবাহিকের ‘বৈদেশী’ স্বাধীন খসরু, ‘বিলাতী জামাই’ নাটকের ‘দুলাভাই’ শামীম শাহেদ, ‘মারো চিকা মারো’খ্যাত গায়ক সেলিম চৌধুরী। আরো থাকবেন মীর সাব্বির, রিচি সোলায়মান, জামালউদ্দিন হোসেন ও রেখা আহমেদ। আর আমি তো আছিই।

‘ঘটনা সামান্য’ কি মঞ্চে একেবারেই নতুন নাটক?
না। ২০১০ সালে প্রবাসী বাঙালিদের দল ‘শিকাগো বায়োস্কোপ’ মঞ্চায়ন করেছিল এটি। নির্দেশনায় ফরহাদ হোসেন। এবার অভিনয় করবেন কাজী খুরশিদুজ্জামান উৎপল, শিরিন বকুল, টনি ডায়েস, স্বাধীন খসরু, প্রিয়া ডায়েস, নাজিয়া জাহান ও শাহ জুলফিকার। কাল সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে মঞ্চায়ন হবে এটি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com