শুক্রবার  ২২শে অক্টোবর, ২০২১ ইং  |  ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ  |  ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

আগাম পার্লামেন্ট নির্বাচন, ইরাকে চলছে ভোটগ্রহণ

ইরাকে পার্লামেন্টের আগাম নির্বাচনে ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় আজ রবিবার সকাল ৭টায় এ ভোটগ্রহণ শুরু হয়। ২০২২ সালে এই নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও ইরাকে সরকারবিরোধী বিক্ষোভকারীদের দাবির মুখে আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ইরাকে মোট দুই কোটি ৫০ লাখ নিবন্ধিত ভোটার রয়েছেন। স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত তারা ভোট দিতে পারবেন। ভোটগ্রহণ শেষ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ফলাফল প্রকাশের প্রত্যাশা করা হচ্ছে।

পার্লামেন্টের মোট ৩২৯টি আসনে ১৬৭টি দল ও তিন হাজার দুই শ’ ৪০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ইরাকের ১৮টি প্রদেশে থেকে সরাসরি ২৩৭ প্রার্থী নির্বাচিত হবেন। অপরদিকে পার্লামেন্টে নারীদের জন্য ৮৩টি আসন সংরক্ষিত রয়েছে। এছাড়া সংখ্যালঘু ইরাকি খ্রিস্টানদের জন্য পাঁচটি, মানদায়িদের জন্য একটি, ইয়াজিদিদের জন্য একটি, শাবাকদের জন্য একটি ও ফেইলি কুর্দিদের জন্য একটি আসন সংরক্ষণ করা হয়েছে।

২০১৯ সালের অক্টোবরে ইরাকে জীবনমানের উন্নতি ও কর্মসংস্থানের দাবি এবং দুর্নীতির অভিযোগে সরকারের পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। বিক্ষোভের জেরে তৎকালীন ক্ষমতাসীন নুরি আল-মালিকি সরকারের পতন হলেও বিক্ষোভকারীরা তাদের প্রতিবাদ অব্যাহত রাখে। এর জেরে অন্তর্বর্তীকালীন সরকার বিক্ষোভকারীদের বিভিন্ন দাবি পালনের প্রতিশ্রুতি দেয়। এর অংশ হিসেবেই এই আগাম নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

একটি প্রতি উত্তর ট্যাগ

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com