সোমবার  ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ  |  ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ  |  ২৯শে সফর, ১৪৪৪ হিজরি

অভা‌বী চা শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে

চা শ্রমিকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। আজ শনিবার এ ধর্মঘট প্রত্যাহার করার ঘোষনা করা হয়েছে।

১৪৫ টাকা মজুরির প্রস্তাবে ধর্মঘট প্রত্যাহার করেছেন চা শ্রমিকরা। আগামীকাল থেকে কাজে যোগ দিবেন তারা।

শনিবার (২০ আগস্ট) বাংলাবাজার সম্পাদক‌কে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক বিজয় হাজড়া।

চা শিল্পের উন্নতি হলেও বদলাচ্ছে না চা শ্রমিকদের জীবন। আধুনা শ্রম দাসরা শোষনের শিকার হয়ে আসছে ব্রিটিশ আমল থেকে আজঅব্দি। চা শ্রমিক নেতারা মা‌লিক‌দের প‌কে‌টের লোক। তাই এত শোষন।

সারা‌দিন কাজের পর একজন চা শ্রমিকের আয় হয় ১২০ টাকা। দ্রব্যমুল্য পাল্লা দিয়ে বাড়লেও সেভাবে বাড়েনা তাদের বেতন। এখন  ১৪৫ টাকা । নিজস্ব নৃতাত্ত্বিক জাতিগত পরিচয় নেই। লেখাপড়ার সুযোগ নেই। নেই স্যানিটেশন ব্যবস্থাও। রয়েছে চিকিৎসার অভাব। কাজ করতে গিয়ে অঙ্গহানি ঘটলেও কোনো সাহায্য নেই। ৭ ফুট বাই ১৪ ফুট ঘরে পরিবার পরিজন নিয়ে মানবেতরভাবে বসবাস করতে হয়। ৫-৬ সদস্যের অনেক পরিবার আছে যেখানে ১ জন কাজ পাবে ১৪৫ টাকা আর বাকিরা এই টাকার উপর নির্ভর করেই দিন পাড়ি দিতে হবে। ছোট ভাঙাচোরা ঘরে থাকতে হয় গবাদি পশুসহ সন্তানদের নিয়ে। বাগান কর্তৃপক্ষের ঘর মেরামত করে দেয়ার কথা থাকলেও তা হয় না বছরের পর বছর। তাদের নেই নিজস্ব কোনো জায়গা। বাগানে কাজ না করলে থাকার জায়গা হারানোর ভয়। এভাবে নানা বঞ্চনা দু:খ্য দূর্দশার মধ্যে কাটছে বাংলাদেশের চা শ্রমিকদের জীবন। এবার তারা আ‌ন্দোলন কর‌ছে মজু‌রির দা‌বি‌তে। চা শ্রমিক নেতারা মা‌লিক‌দের প‌কে‌টের লোক। তাই এত ধর্মঘট প্রতাহার।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com